সমালোচনার মুখে কানাডার স্পিকারের পদত্যাগ

কানাডায় নাৎসি বাহিনীর এক সদস্যের প্রশংসা করে সমালোচনার মুখে পড়েছেন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা।

সমালোচনার মুখে কানাডার স্পিকারের পদত্যাগ
এ ঘটনায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

গত শুক্রবার রোটা দ্বিতীয় বিশ্বযুদ্ধে অ্যাডলফ হিটলারের নাৎসি বাহিনীর হয়ে যুদ্ধ করা এক ব্যক্তিকে কানাডার পার্লামেন্টে আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি পার্লামেন্টে ওই ব্যক্তির প্রশংসাও করেন। আর তাতেই সমালোচনার মুখে পড়েন তিনি। পরে অবশ্য ক্ষমা চেয়ে বিবৃতি দেন। কিন্তু তাতেও কাজ না হওয়ায় কানাডার রাজধানী অটোয়ায় দলীয় নেতাকর্মীদের সঙ্গে দেখা করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

পার্লামেন্টে রোটা বলেন, আমাকে অবশ্যই স্পিকারের পদ থেকে সরে যেতে হবে। বিষয়টি নিয়ে আমি গভীর অনুশোচনা পুনর্ব্যক্ত করছি।

এর আগে গত শুক্রবার কানাডার পার্লামেন্টে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিশেষ অধিবেশনে যোগ দেন। একই অধিবেশনে উপস্থিত ছিলেন ইয়ারোস্লাভ হানকা নামের ৯৮ বছর বয়সী এক ইউক্রেনীয় নাগরিক। ওই অধিবেশনে তাকে বীর হিসেবে প্রশংসা করেন রোটা। এমনকি তাকে স্ট্যান্ডিং ওভেশন বা দাঁড়িয়ে শ্রদ্ধাও জানান তিনি। এতে সমালোচনার মুখে পড়েন ওই স্পিকার।

স্পিকার জানান, তিনি ইউক্রেনীয় ওই ব্যক্তির নাৎসির সাথে সংশ্লিষ্টতার কথা জানতেন না। এ সময় তাকে আমন্ত্রণ জানিয়ে ভুল করেছেন বলে জানান তিনি।

এ বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার সাংবাদিকদের বলেন, যা ঘটেছে, তা অত্যন্ত হতাশাজনক। এটি কানাডার পার্লামেন্টসহ সব কানাডিয়ানদের জন্য খুবই বিব্রতকর।

হানকা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীর একটি ইউনিটে কাজ করেছিলেন। তার ওই ইউনিটটি ছিল মূলত নাৎসি বাহিনীর অধীন একটি স্বেচ্ছাসেবী ইউনিট। এটিতে কাজ বেশিরভাগ সদস্যরা ছিলেন ইউক্রেনের নাগরিক।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে রেকর্ড উচ্চতায় নতুন গাড়ির দাম

নূর নিউজ

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বাণিজ্য বাড়াতে ‘নীতিগত সহায়তা’ চাইলেন প্রধানমন্ত্রী

আনসারুল হক

নিউইয়র্কে ৪ মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক

নূর নিউজ