সম্মানিত নাগরিক কোটায় যেভাবে আমিরাতের গোল্ডেন ভিসা পেলেন মাওলানা হারুনুর রশিদ

মধ্যপ্রাচ্যের সম্পদশালী দেশ সংযুক্ত আরব আমিরাত বিদেশি নাগরিকদের জন্য দীর্ঘমেয়াদী ভিসা চালু করেছে ২০১৯ সালে। যার আওতায় পাঁচ ও দশ বছর মেয়াদে ভিসা দেয়া হচ্ছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বেশ কিছু ব্যক্তির এ ধরণের ভিসা পেয়েছেন। তাদের একজন মাওলানা হারুনুর রশিদ। দেশটির ধর্মীয় মন্ত্রণালয়ের অধীনে কর্মরত বাংলাদেশী এই আলেম ধর্মীয় ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে বিশেষ মর্যাদাপূর্ণ এই ভিসা লাভ করেছেন।

তার ভিসা লাভের নানা দিক জানিয়েছেন নূর নিউজের কাছে। কারা এই বিশেষ ভিসা পেয়ে থাকে, কিভাবে পাওয়া যেতে পারে, ভিসাধারীরা কি কি সুবিধা পান, বাংলাদেশীদের জন্য বিশেষ কোনো সুখবর আছে কিনা এসব বিষয়ে কথা বলেছেন তিনি।

নূর নিউজ: আসসালামু আলাইকুম, আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন। আমরা আপনার গোল্ডেন ভিসা লাভের বিষয়টি সম্পর্কে জানতে চাই।

মাওলানা হারুনুর রশিদ নূমানী: সংযুক্ত আরব আমিরাত সরকার ১০ বছর মেয়াদের যে ভিসা দিচ্ছে, এটিকে গোল্ডেন ভিসা। ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের নেতা শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ২০১৯ সালে গোল্ডেন কার্ড ভিসা পদ্ধতি চালু করেছিলেন যার আওতায় চিকিৎসক, বিজ্ঞানী, এবং স্কুলে বেশ ভালো ফল করা শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাদারদের পরিবারসহ দশ বছর থাকার সুযোগ দেয়া হচ্ছে।

এই দেশের ধর্মীয় ক্ষেত্রে আমি প্রায় ২ দশকেরও বেশি কাজ করছি। সে বিষয়ে লক্ষ্য রেখে সম্মানিত ব্যক্তি ক্যাটাগরিতে আমি এই ভিসা লাভ করেছি।

হাটহাজারী মাদ্রাসায় দাওরায় হাদিস শেষ করে আমি এই দেশে চলে আসি দ্বীনের খেদমতে। এখানকার একটি মসজিদে ইমাম হিসাবে কর্মরত আছি। যেহেতু এসব দেশে মসজিদের ইমাম ও ধর্ম সংশ্লিষ্ট ব্যক্তিদের বিশেষ মর্যাদার সঙ্গে দেখা হয়, সে হিসেবে আমাকে তারা সম্মানিত করেছেন।

নূর নিউজ: গোল্ডেন ভিসা কারা পায় এবং কী সুবিধা মেলে?

মাওলানা হারুনুর রশিদ নূমানী: সুনির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়ার ভিত্তিতে ভিসা ইস্যু করে কর্তৃপক্ষ। যার মাধ্যমে বিভিন্ন পেশায় কৃতিত্বের স্বাক্ষর রাখা মেধাবীরা এখানে স্থায়ী বসবাস, চাকরী ও অধ্যয়ন করতে পারেন। যেমন ইঞ্জিনিয়ার, চিকিৎসক, প্রভাষক ও ধর্মীয় অঙ্গনে বিশেষ অবদান রাখা ব্যক্তিগণ। সামনে শিক্ষক ও সাংবাদিকসহ বিভিন্ন খাতের মেধাবী পেশাজীবীরা এর আওতায় আসবেন বলে জানা গেছে।

নূর নিউজ: আমরা জানি যে আপনি নিজে একজন কওমি আলেম, কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা আরবিতে ভালো পারদর্শী, সে দেশের ধর্মীয় সেক্টরে তাদের কর্মসংস্থান কতটা সম্ভাবনাময়?

মাওলানা হারুনুর রশিদ নূমানী: এটা নিয়ে আমরা গর্ব করতেই পারি যে আমাদের মাদ্রাসার শিক্ষার্থীরা বেশ ভালো পড়াশোনা করে। সারা বিশ্বের বিভিন্ন দেশে আল কুরআন প্রতিযোগিতায় তারা বরাবরই সফল। আমাদের প্রত্যাশা তারা আরো ভালো করবে।

আপনি যথার্থই বলেছেন যে, এই দেশে কওমী আলেমদের বিপুল সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে কওমী আলেমদের সার্টিফিকেট একটি বাধা ছিল। এখন সেটি নেই। ভালোভাবে সরকারি পর্যায়ে আরো নিবিড়ভাবে কাজ করা সম্ভব হলে, এই কর্মসংস্থানের শতভাগ সুফল ভোগ করতে পারবে কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা। এজন্য একই সঙ্গে সরকার ও কওমি মাদ্রাসার মুরুব্বীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

নূর নিউজ: বিনিয়োগের মাধ্যমে এই ভিসা লাভের কোন উপায় আছে?

মাওলানা হারুনুর রশিদ নূমানী: দুই মিলিয়ন দিরহামের প্রপার্টি কিনলে বা সমপরিমাণ অর্থ সেখানকার ব্যাংকে রাখলেই এ ভিসার জন্য আবেদন করা যায়। ভিসাটি ১০ বছরের বৈধ ও নবায়নযোগ্য। এটি পেলে ছয়মাসের মধ্যে একাধিকবার সেদেশে প্রবেশ করা যাবে। ইস্যু করা হবে রেসিডেন্ট পারমিটও। ইউএইর বাইরে থাকলেও ভিসাটি বাতিল হবে না। আর ভিসাধারীরা যে কোন সংখ্যক গৃহকর্মী স্পন্সর করতে পারবেন। ভিসাধারী ব্যক্তির মৃত্যু হলে তার পরিবারের সদস্যরা সেখানে থাকতে পারবেন। তবে ভিসার জন্য ব্যক্তিকে কমপক্ষে স্নাতক পাস আর তার মাসিক বেতন কমপক্ষে ত্রিশ হাজার দিরহাম হতে হবে। অনুমোদিত রিয়েল স্টেট কোম্পানি থেকে দুই মিলিয়ন দিরহাম মূল্যের প্রপার্টি কেনা থাকতে হবে।খেলা, শিল্প, সংস্কৃতি, প্রযুক্তি, উদ্ভাবন, আইনসহ কয়েকটি ক্ষেত্রের মেধাবীরা আবেদন করতে পারবেন। তাদের ক্ষেত্রে শুধু মেধা যাচাই করবে সেখানকার কর্তৃপক্ষ।

নূর নিউজ: বাংলাদেশের মাদ্রাসা শিক্ষার্থীদের উদ্দেশ্যে আপনার কোন পরামর্শ আছে কিনা?

মাওলানা হারুনুর রশিদ নূমানী: নতুন করে পরামর্শ দেবার কিছু নেই। একটাই কথা। পড়াশোনা এবং পড়াশোনা। প্রচুর পড়তে হবে এবং জাতির খেদমতে নিজেকে সোপে দেয়ার মানসিকতা তৈরি করতে হবে। এবং শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে ইসলামের খেদমতের মানসিকতা রাখতে হবে। ‌

নূর নিউজ: আমাদেরকে সময় দেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

মাওলানা হারুনুর রশিদ নূমানী: আপনাকেও ধন্যবাদ।

এ জাতীয় আরো সংবাদ

কাতারে ব্রাহ্মণবাড়িয়ার দুই কৃষকদল নেতাকে সংবর্ধনা

নূর নিউজ

দুই সন্তানকে সঙ্গে নিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন শেরপুরের এক মা

নূর নিউজ

শিশুকে বদ নজর থেকে বাঁচানোর দোয়া

নূর নিউজ