সময় ফুরাচ্ছে দ্রুত, শেষ হতে চলেছে নিখোঁজ টাইটানের অক্সিজেন

উত্তর আটলান্টিক মহাসাগরে পানির সাড়ে ১২ হাজার ফুট নিচে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ পর্যটকদের দেখাতে নিয়ে যাওয়া ডুবোযান টাইটানের সন্ধান এখনও পাওয়া যায়নি। এরই মধ্যে নিখোঁজ ডুবোযানটির উদ্ধার কার্যক্রম চূড়ান্ত পর্বে প্রবেশ করেছে।

যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড ধারণা করছে, পরবর্তী কয়েক ঘণ্টার মধ্যে ডুবো জাহাজে থাকা যাত্রীদের জন্য অক্সিজেন ফুরিয়ে যেতে পারে। পূর্ববর্তী অনুমানের ওপর ভিত্তি করে তারা এই তথ্য সামনে এনেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, তাদের ‘আশাবাদী’ থাকতে হবে। বৃহস্পতিবার অতিরিক্ত আরও ১০টি জাহাজ এবং বেশ কয়েকটি দূরবর্তী সাবমেরিন অনুসন্ধান অভিযানে যোগ দিচ্ছে। এতে করে ডুবোযান টাইটানের সন্ধান কার্যক্রম দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পাচ্ছে।

তবে অনুসন্ধানের নেতৃত্ব দেওয়া ক্যাপ্টেন বলেছেন: ‘আপনাদের সঙ্গে খোলামেলা কথা বললে আমি বলব, আমরা জানি না তারা কোথায় আছে।’

গত রোববার সাগরের তলদেশের উদ্দেশে যাত্রা শুরুর কিছুক্ষণ পরই মাদারশিপ পোলার প্রিন্সের গবেষকদের সঙ্গে টাইটাইনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। টাইটানে অক্সিজেন রয়েছে সীমিত পরিমাণে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালের দিকেই টাইটানে অক্সিজেন সরবরাহ শেষ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ডুবোযানটিতে রয়েছেন একজন চালক ও চারজন যাত্রী।

তবে সাগরের বিশাল এলাকাজুড়ে তল্লাশি চালানোর সময় মঙ্গলবার এবং বুধবার বিশেষ এক ধরনের শব্দ শনাক্ত হয়েছে। কিন্তু এই শব্দ কোথায় থেকে আসছে বা এর মানে কী তা এখনও জানা যায়নি। নিখোঁজ ডুবোযান থেকে আওয়াজ এসেছে কিনা তা পরিষ্কার নয়। তবে শব্দ শনাক্ত হওয়ার পর টাইটানের খোঁজে অনুসন্ধান কার্যক্রম পরিচালনার এলাকা আরও বাড়ানো হয়েছে।

অবশ্য বিশেষজ্ঞরা বলছেন, ওই শব্দ টাইটানের নাও হতে পারে। মার্কিন নৌবাহিনীর সাবেক কম্যান্ডার ডেভিড মারকুয়েট বলেছেন, ‘নিঃসন্দেহে কিছু শব্দ পাওয়া গেছে। কিন্তু তা টাইটানের নাও হতে পারে। সেটা স্বাভাবিক শব্দও হতে পারে। এছাড়া প্রচুর জাহাজ এই অঞ্চলে আসছে। তাই আরও শব্দ পাওয়া যেতে পারে।’

বিবিসিকে তিনি জানিয়েছেন, ‘টাইটানে থাকা যাত্রীদের বাঁচার সম্ভাবনা কম। তবে আশার কথা হলো, টাইটানকে খুঁজে বের করা এবং উদ্ধারের জন্য প্রয়োজনীয় যন্ত্র চলে আসছে। টাইটান কোথায় আছে, তার খোঁজ পেলে ওই পাঁচজনকে বাঁচানো সম্ভব।’

আগেই জানানো হয়েছিল, মোট ৯৬ ঘণ্টার অক্সিজেন নিয়ে টাইটান রওনা হয়েছিল। সেইমতো বৃহস্পতিবার অক্সিজেন শেষ হয়ে যাবে। তবে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক ডাইভার বলেছেন, ৯৬ ঘণ্টার পরেও বেঁচে থাকার জন্য অক্সিজেন পেতে পারেন টাইটানে থাকা পাঁচজন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, খুব তাড়াতাড়ি উদ্ধার করতে না পারলে, তাদের বেঁচে থাকা কঠিন হবে।

মার্কিন কোস্ট গার্ডের পক্ষ থেকে ক্যাপ্টেন জেমি ফ্রেডরিখ জানিয়েছেন, ‘বুধবার যে শব্দ পাওয়া গেছে তা কোনো কিছুতে ধাক্কা লাগার শব্দ। তবে সেটা যে টাইটান থেকে আসছে, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।’

তিনি বলেছেন, ‘আমরা এখনো জানি না, ওটা ঠিক কীসের শব্দ। তবে মানুষ যেন আশা না হারান। উদ্ধারকারীরা কাজ চালিয়ে যাচ্ছেন। আমাদের আশা রাখতে হবে।’

যুক্তরাষ্ট্র, কানাডা এবং ফ্রান্সের বিভিন্ন সংস্থা ডুবোজাহাজটি শনাক্ত করার জন্য একসাথে কাজ করছে। টাইটানের মালিক সংস্থা ওশানগেট বলেছে, ডুবোযানটি নিরাপদে উদ্ধারের জন্য সম্ভাব্য সব বিকল্পের ব্যবহার করছে তারা।

এছাড়া টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে অনুসন্ধানের জন্য কমান্ড সেন্টার তৈরি করেছে পোলার প্রিন্স। একইসঙ্গে ক্যামেরা-সজ্জিত রিমোট-নিয়ন্ত্রিত যানবাহন সারা দিনই সমুদ্রতলের গভীরে নজর রাখবে।

নিখোঁজ ডুবোজাহাজটিতে যারা রয়েছেন
নিখোঁজ ডুবোজাহাজটিতে রয়েছেন মোট পাঁচজন। তাদের মধ্যে সাধারণ যাত্রী হিসেবে রয়েছেন ৫৮ বছর বয়সী ব্রিটিশ ধনকুবের হামিস হার্ডিং, ব্রিটিশ-পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ (৪৮) ও তার ছেলে সুলেমান দাউদ (১৯)।

অপরদিকে এটি পরিচালনা করছিলেন ৭৭ বছর বয়সী নৌবাহিনীর অবসরপ্রাপ্ত ডাইভার পল-হেনরি নারগোলেট। তিনি এর আগেও টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষের কাছে গিয়েছিলেন। ১৯৮৭ সালে যখন প্রথম টাইটানিক অভিযান হয়েছিল— সেটির সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

এছাড়া এই চারজনের সঙ্গে ডুবোজাহাজটির ভেতর রয়েছেন ওশেনগেটের প্রধান নির্বাহী ৬১ বছর বয়সী স্টকটন রাস।

এ জাতীয় আরো সংবাদ

ইউক্রেনে পশ্চিমাদের আতঙ্ক ছড়াতে বারণ করল তুরস্ক

নূর নিউজ

শবে বরাতে কাবা প্রাঙ্গণে ২৫ লাখের মুসল্লির সমাগম

নূর নিউজ

বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

নূর নিউজ