সালাম আগে দেবেন কে?

সালাম মুসলিম সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। মুসলমানেরা একে অপরকে স্বাগত জানিয়ে থাকে সালামের মাধ্যমে। যিনি সবার আগে সালাম দেন তাকে সর্বোত্তম বলা হয়েছে হাদিসে।

এক হাদিসে হজরত আবু উমামাহ রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ‍ওয়াসাল্লাম বলেছেন, মানুষের মধ্যে আল্লাহর কাছে সর্বোত্তম ওই ব্যক্তি, যে আগে সালাম দেয়। (আবু দাউদ, হাদিস ৫১৯৭)

আরেক হাদিসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কোনো মুসলিমের পক্ষে তার কোনো ভাইয়ের সঙ্গে তিন দিনের বেশি এমনভাবে সম্পর্কচ্ছেদ করে থাকা বৈধ নয় যে তাদের দুজনের দেখা-সাক্ষাৎ হলেও একজন এদিকে, আরেকজন অন্যদিকে চেহারা ঘুরিয়ে নেয়। তাদের মধ্যে উত্তম ওই ব্যক্তি যে প্রথম সালাম করবে। (বুখারি, হাদিস, ৬২৩৭)

সালাম দেওয়ার ক্ষেত্রে উত্তম পদ্ধতি এবং কে আগে কাকে সালাম দেবেন এ বিষয়ে বিভিন্ন হাদিসে স্পষ্ট বর্ণনা রয়েছে।

হাদিসের ভাষ্যমতে যারা প্রথমে সালাম দেবেন, তারা হলেন, আরোহী ব্যক্তি হেঁটে যাচ্ছেন এমন ব্যক্তিকে সালাম দেবেন, দাঁড়িয়ে আছেন এমন ব্যক্তি বসে থাকা ব্যক্তিকে সালাম দেবেন। কোথাও অনেক বেশি মানুষ থাকলে অল্প মানুষ তাদেরকে সালাম দেবেন। যিনি কোথাও আগমন করবেন তিনি সেখানে আগে থেকেই রয়েছেন এমন ব্যক্তিকে সালাম দেবেন। ছোট বড়কে সালাম দেবে। তবে সবসময় শুধু ছোট বড়কে সালাম দেবে, আর বড়রা ছোটকে সালাম দেবে না, এমন কোনো নিয়ম নেই শরীয়তে। (ফতোয়ায়ে ফকীহুল মিল্লাত, খণ্ড-১২, পৃষ্ঠা, ৯৭, বুখারি, হাদিস, ৬২৩১)

এ বিষয়ে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ছোটরা বড়কে, পদচারী উপবিষ্টকে এবং অল্পসংখ্যক অধিকসংখ্যককে সালাম দেবে। (বুখারি, হাদিস, ৬২৩১)

এ জাতীয় আরো সংবাদ

হজের সময় ছবি তোলা নিয়ে নতুন নির্দেশনা

নূর নিউজ

চৌদ্দগ্রামে করোনায় মৃতদের দাফনে প্রস্তুত ওলামা পরিষদ টিম

নূর নিউজ

হজের ফরজ, ওয়াজিব ও সুন্নতগুলো কী কী?

নূর নিউজ