সৌদি সরকারের অর্থায়নে দেশে স্থাপিত হচ্ছে আরবি ভাষা ইনস্টিটিউট

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে হবে ‘আরবি ভাষা ইনস্টিটিউট’ ঢাকার কেরানীগঞ্জে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের তিন একর জমিতে সৌদি সরকারের অর্থায়নে স্থাপিত হবে ‌আরবি ভাষা ইনস্টিটিউট।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) এ লক্ষ্যে স্থায়ী ক্যাম্পাসের জমি সরেজমিনে পরিদর্শন করে সৌদি আরবের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে হবে ‘আরবি ভাষা ইনস্টিটিউট’

এ দলের নেতৃত্ব দেন সালেহ বিন মোহাম্মাদ আল নাসেফ। মঙ্গলবার দুপুরে প্রতিনিধি দলের সদস্যরা ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহর সঙ্গে মতবিনিময় করেন। এরপর তারা যান শিক্ষা মন্ত্রণালয়ে। সেখানে তারা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর সিদ্দিক উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও প্রতিনিধি দল রাজধানীর একটি হোটেলে আরবি ভাষা ইনস্টিটিউট স্থাপনের বিষয়ে আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদের সঞ্চালনায় প্রকল্প সম্পর্কে সবাইকে অবহিত করেন প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) রফিক আহমদ সিদ্দিক। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ ‌‘বাংলাদেশে আরবি চর্চা ও আরবি ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার গুরুত্ব’ শীর্ষক আরবি ভাষায় লেখা একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

সৌদি প্রতিনিধি দল বাংলাদেশে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। তারা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম ও আরবি ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠায় উপাচার্য গৃহীত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন।

প্রসঙ্গত, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন শীর্ষক প্রকল্পের আয়তন মোট ১৭.০৮৯৪ একর, যার মধ্যে তিন একর জমি সৌদি সরকারের অনুদানে আরবি ভাষা ইনস্টিটিউটের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

রানির শোকে ব্রিটেনের আকাশে জোড়া রংধনু!

নূর নিউজ

জুমার নামাজের দৃশ্য দেখে মুসলিম হলেন মাইকেল জ্যাকসনের আইনজীবী মার্ক

নূর নিউজ

ইসরায়েলকে অস্ত্র দিলো যুক্তরাষ্ট্র

নূর নিউজ