হজের সফরকে সাংবিধানিকভাবে বৈধ ঘোষণা করলো ভারত

হজের সফরকে সাংবিধানিকভাবে বৈধ ঘোষণা দিলো দিল্লি হাইকোর্ট।

গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে রায় দিয়েছে দিল্লি কোর্ট। রায়ে বলা হয়, হজ ধর্মীয় অনুশীলনের পরিধির মধ্যে পড়ে। ভারতের সংবিধানের ২৫ অনুচ্ছেদের অধীনে সুরক্ষিত।

বিচারপতি চন্দ্র ধরি সিং বলেছেন, হজ এবং এর সাথে জড়িত অনুষ্ঠানগুলি ধর্মীয় অনুশীলনের আওতায় আসে, যা ভারতের সংবিধান দ্বারা সুরক্ষিত। আধুনিক ভারতীয় প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতাদের দ্বারা কল্পনা করা সংবিধানের অধীনে সবচেয়ে লালিত অধিকারগুলির মধ্যে একটি হল ধর্মের স্বাধীনতা।

ভারতের সংবিধানের ২৫ অনুচ্ছেদ ব্যক্তির ধর্মের স্বাধীনতার নিশ্চয়তা দেয়। গত ২৫ মে কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রকাশিত ‘হজ ২০২৩-এর জন্য হজ কোটা বরাদ্দের একীভূত তালিকা’-এ তাদের নিবন্ধন শংসাপত্র এবং কোটা স্থগিত করার চ্যালেঞ্জ করে বিভিন্ন বেসরকারি হজ সংস্থার আয়োজকদের দায়ের করা আবেদনগুলির মধ্যে একটিতে আদালত এই পর্যবেক্ষণ করেছে।

শুনানির সময় আদালত বলেন, হজযাত্রীরা যাতে তাদের হজ পালনে বাধা না পায় তা নিশ্চিত করতে হজ গ্রুপের আয়োজকরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

আদালত আরো বলেন, কেউ যদি হজযাত্রীদেরকে হজ আদায়ে বাধা প্রদান করে তাহলে এটি ভারতের সংবিধানের ২৫ অনুচ্ছেদের লঙ্ঘন। ভারতের সংবিধানের ২৫ অনুচ্ছেদ সমস্ত নাগরিকের বিবেকের স্বাধীনতা এবং অধিকারের নিশ্চয়তা দেয়। পেশা, কর্ম এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করে।

বিচারপতি সিং বলেছেন, এটি সঠিকভাবে কার্যকর করা উচিত, যাতে আইনটি নাগরিকদের জন্য বাধা না হয়ে ওঠে। যারা হজ করতে চান, তারা যেনো কোনো ধরণের বাধার সম্মুখিন না হোন। মনে রাখতে হবে হজ শুধু ছুটি নয়, এটি একটি ধর্মীয় অনুশীলন বা বিধান। সূত্র: আল হিলাল মিডিয়া

এ জাতীয় আরো সংবাদ

ইতালির প্রধানমন্ত্রীকে অপমান করে জরিমানা গুনলেন সাংবাদিক

নূর নিউজ

২০ বছরে হাজার বার কুরআন খতমকারী সেই বৃদ্ধ ইন্তেকাল করেছেন

আলাউদ্দিন

সিদ্ধান্ত বদলাতে সৌদি আরবকে সময় বেঁধে দিলেন মার্কিন আইনপ্রণেতারা

নূর নিউজ