হজ পালনরত অবস্থায় সৌদি আরবে আরও এক বাংলাদেশির মৃত্যু

পবিত্র হজ পালনে সৌদি আরব গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু হয়েছে (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এ নিয়ে চলতি বছর হজে গিয়ে এ পর্যন্ত ১৬ জন প্রাণ হারালেন।

বুধবার (১৩ জুলাই) রাত ২টায় প্রকাশিত ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

সর্বশেষ ১৩ জুলাই সৌদি আরবের মক্কা নগরীতে মো. ফয়জুর রহমান (৫০) নামে এক হজযাত্রী মারা গেছেন। তিনি সিলেটের বাসিন্দা। তার পাসপোর্ট নম্বর BY0547889।

এ পর্যন্ত মারা যাওয়া ১৬ জন হজযাত্রীর মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৫ জন। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ১৩ জন, মদিনায় ২ জন ও জেদ্দায় একজন।

৮ জুলাই পবিত্র হজ পালিত হয়েছে। এবার বিদেশ থেকে সাড়ে আট লাখসহ মোট ১০ লাখ মুসুল্লিকে নিয়ে হজ অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে সারাবিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসুল্লি হজে অংশ নিয়েছিলেন। কিন্তু এরপর করোনাভাইরাসের কারণে হজযাত্রীর সংখ্যা কমাতে বাধ্য হন সৌদি হজ কর্তৃপক্ষ।

২০২১ সালে মাত্র ৬০ হাজার সৌদির বাসিন্দা হজে অংশ নিয়েছিল, যা ২০২০ সালে ছিল মাত্র কয়েক হাজার।

এদিকে হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট বৃহস্পতিবার (১৪ জুলাই) রাত থেকে শুরু হচ্ছে। এদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটটি জেদ্দা থেকে ঢাকাগামী যাত্রী নিয়ে বাংলাদেশের উদ্দেশে উড়াল দেওয়ার কথা রয়েছে।

এবার বাংলাদেশ থেকে হজ প্রতিনিধি দলসহ ১৬৫টি ফ্লাইটে হজে যান মোট ৬০ হাজার ১৪৬ জন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৮৭টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ হজযাত্রী পরিবহন করেছে, সাউদিয়া পরিবহন করেছে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী, ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী।

এ জাতীয় আরো সংবাদ

“জাতীয় ওলামা মাশায়েখ সম্মেলন” বাস্তবায়নে কাজ করবে হেফাজতের সাব কমিটি

নূর নিউজ

টিএসসিতে মুসলিম ছাত্রীদের নামাযে বাধা প্রদান ধর্মীয় স্বাধীনতার উপর হস্তক্ষেপ: ইসলামী ঐক্যজোট

আনসারুল হক

রাজনৈতিক অস্থিরতার বিষয়ে সতর্ক করে নিজ দেশের নাগরিকদের নিরাপদে থাকার আহ্বান মার্কিন দূতাবাসের

নূর নিউজ