হাজার হাজার ভবন পুনর্নির্মাণ করা হবে: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোতে হাজার হাজার ভবন পুনর্নির্মাণ করা হবে। শনিবার দিয়ারবাকির প্রদেশে উদ্ধার অভিযান পরিদর্শনকালে তিনি এ কথা বলে।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি ভোররাতে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ভয়াবহ ভূমিকম্প। ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী সেই ভূমিকম্পে ইতোমধ্যে দুই দেশ মিলে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক। ধসে পড়েছে হাজার হাজার ভবন। ১৯৩৯ সালের পর এটিই দেশটিতে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

হুরিয়াত ডেইলি জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান বলেছেন— ‘হাজার হাজার ভবন পুনর্নির্মাণের পরিকল্পনা নিয়েছি আমরা।’

ভূমিকম্পে এ পর্যন্ত শুধু তুরস্কে ২২ হাজারের বেশি লোক নিহত হয়েছেন। আহত হয়েছে ৮০ হাজারের বেশি। এর আগে গত সোমবার ভোররাতে পর পর ৭ দশমিক ৮ এবং ৭ দশমিক ৬ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হানে দেশটির দক্ষিণাঞ্চলে।

ভয়াবহ এ ভূমিকম্পে তুরস্কের ১০ প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তুর্কি নেতা বলেন, ‘আমরা আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে শক্ত পদক্ষেপ নিতে শুরু করব।’

এরদোগান বলেন, ‘আমরা রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেছি। তার মানে হলো, এখন থেকে যেসব লোক লুটপাটের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে রাষ্ট্র কঠোর ব্যবস্থা নেবে।’

এরদোগান বলেন, ‘বর্তমানে ক্ষতিগ্রস্ত ১০ প্রদেশে এক লাখ ৬০ হাজার লোক বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা উদ্ধারকারীদের সঙ্গে কাজ করছে।’ ভূমিকম্পে তুরস্কের এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত। এ সময় ভয়াবহ দুর্যোগে পাশে দাঁড়ানোয় বন্ধুত্বপূর্ণ দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তুরস্কের প্রেসিডেন্ট।

এর আগে এরদোগান প্রতিশ্রুতি দেন যে, আগামী এক বছরের মধ্যে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলো পুনর্গঠন করা হবে।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ, বেইজিংয়ের পাল্টা হুমকি

আনসারুল হক

ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর গুরুত্বপূর্ণ বৈঠক

নূর নিউজ

শাহবাজ শরিফকে যা বললেন সৌদি যুবরাজ

নূর নিউজ