হাজীদের বেঁচে যাওয়া টাকা ফেরত দিচ্ছে সরকার

এ বছর সরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ পালনকারী হাজিদের বেঁচে যাওয়া অর্থ ফেরত দিচ্ছে ধর্ম মন্ত্রণালয়। খাবার ও প্যাকেজের খরচ কমায় এবং প্যাকেজের হ্রাসকৃত মূল্য বাবদ সর্বমোট ৪৬ হাজার ৭২৫ টাকা পাবেন হাজিরা। এরই মধ্যে অনেকে এ টাকা উত্তোলন করেছেন। বাকিদের দ্রুততম সময়ের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ে আবেদন করতে বলা হয়েছে। গত বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে সরকারি ব্যবস্থাপনায় যারা পবিত্র হজ করতে গিয়েছিলেন; কিন্তু খাবার বাবদ ৩৫ হাজার টাকা এবং হজ প্যাকেজের খরচ কমা বাবদ ১১ হাজার ৭২৫ টাকাসহ মোট ৪৬ হাজার ৭২৫ টাকা ফেরত নেননি, তাদের দ্রুত ধর্ম সচিবের কাছে আবেদন করে টাকা নেওয়ার জন্য বলা হয়েছে। নির্ধারিত ছকে হাজির নাম, পিআইডি নম্বর, মোবাইল নম্বর, হিসাবের শিরোনাম, ব্যাংক অ্যাকাউন্ট, ব্যাংকের নাম ও শাখা এবং রাউটিং নম্বর দিয়ে আবেদন করতে বলা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, হজ প্যাকেজে খরচ বাবদ একটা অংশ ধরা হয়। পরে খাবার বাবদ যে খরচ হয়, তা ওই টাকার সঙ্গে সমন্বয় করে সাশ্রয় হওয়া টাকা হাজিদের ফেরত দেওয়া হয়। প্রতিবছর এ টাকা ফেরত পেয়ে থাকেন হাজিরা।

গত ২২ মার্চ সৌদি সরকার ২০২৩ সালের হজের জন্য ঘোষিত প্যাকেজে অন্তর্ভুক্ত মিনার তাঁবুর খরচ চারটি (এ, বি, সি, ডি) ক্যাটাগরির সেবার মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য ৪১৩ রিয়াল কমায়। ৪১৩ সৌদি রিয়াল সমপরিমাণ (২৮.৩৯ টাকা ধরে) ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়।

এ জাতীয় আরো সংবাদ

দোয়া-মুনাজাত শেষ করার নিয়ম

নূর নিউজ

ওজন করে পশু ক্রয় করে কুরবানি দিলে সহিহ হবে ?

নূর নিউজ

পুণ্যবান স্ত্রী ও সন্তান লাভের কুরআনি দোয়া

নূর নিউজ