হেফাজতের নতুন কমিটিতে যুক্ত হতে রাজনৈতিক নেতারা মরিয়া

কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটিতে ফের যুক্ত হচ্ছেন রাজনৈতিক সংশ্লিষ্টতা ও সমালোচনার কারণে বাদ পড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। ইতোমধ্যে বিলুপ্ত কমিটির আলোচিত নেতাদের ফেরাতে তাদের পদ-পদবিও চূড়ান্ত করা হয়েছে।

এক্ষেত্রে কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে রদবদল আসতে পারে। ফলে দুঃসময়ে সংগঠনকে আগলে রাখা অনেক দায়িত্বশীলকে বর্তমান পদ ছেড়ে দিতে হবে।

জানা গেছে, আগামী সেপ্টেম্বরে এ তালিকা প্রকাশ করবে হেফাজত। তবে এ নিয়ে কেন্দ্রীয় কমিটির নেতাকর্মীদের মধ্যে মতবিরোধ দেখা দেওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, বিগত ২০২০ সালের ১৫ নভেম্বর গঠিত ১৫১ সদস্যবিশিষ্ট কমিটি ২০২১ সালের ২৫ এপ্রিল রাতে বিলুপ্ত ঘোষণা করেছিলেন তৎকালীন আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী। চলতি বছরের ৫ আগস্ট বর্তমান আমিরের নেতৃত্বে কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে বিলুপ্ত কমিটির সব সদস্যকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়।

এছাড়া বিলুপ্ত কমিটির সদস্যদের ফেরাতে সংগঠনের মহাসচিবকে আহ্বায়ক করে ১২ সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটিও গঠন করা হয়। এরপর থেকে বিভিন্ন ইসলামি রাজনৈতিক দলের পদধারী নেতারা জাতীয় নির্বাচনের আগে রাজনৈতিক মাঠে মূল্যায়িত হওয়ার আশায় কেন্দ্রীয় কমিটির পদ পেতে মরিয়া হয়ে উঠেছে।

এর মধ্যে গত ১৬ আগস্ট রাজধানীর ফুলবাড়িয়া জামে মসজিদে মহাসচিব মাওলানা সাজিদুর রহমানের সভাপত্বিতে এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বিলুপ্ত কমিটির আলোচিত-সমালোচিত নেতাদের কেন্দ্রীয় কমিটিতে ফেরাতে হেফাজতের দুঃসময়ের নেতৃত্বদানকারী নেতাদের বর্তমান পদ থেকে সরিয়ে পদ-পদবি চূড়ান্ত করা হয়েছে।

এক্ষেত্রে আলোচিত-সমালোচিত বিলুপ্ত কমিটির নেতারা গুরুত্বপূর্ণ পদে আসীন হতে বর্তমান কেন্দ্র্রীয় কমিটিকে অদৃশ্য চাপে রেখে পদ-পদবি চূড়ান্ত করেছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের একজন কেন্দ্রীয় নেতা জানান, আগামী মাসে বিলুপ্ত কমিটির সদ্যসরা কেন্দ্রীয় কমিটিতে ফিরছেন। তবে কেন্দ্র্রীয় কমিটিকে অদৃশ্য চাপে রেখে পদ-পদবি চূড়ান্ত করার কারণে হেফাজতের দুঃসময়ের নেতৃত্বদানকারী ত্যাগী ও পরিচ্ছন্ন নেতারা হতাশ। এমনকি তাদের বর্তমান পদ থেকে সরিয়ে দেয়ার কথা বলা হচ্ছে। এতে আলোচিত-সমালোচিত নেতারা কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদ পেলে হেফাজত নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে মতবিরোধ দেখা দিতে পারে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, হেফাজতের দু:সময়ে যারা নানান প্রতিকূলতার মধ্যেও সংগঠনকে আগলে রেখেছিল এখন তাদের অনেককেই সরানোর আভাস দেওয়া হয়েছে। তাহলে তাদের ত্যাগের কি মূল্যায়ন করা হলো। তাছাড়া যাদের কারণে হেফাজত সমালোচিত হয়েছে তাদের সবাইকে এখন আগের অবস্থানে ফেরানো হচ্ছে। এক্ষেত্রে আরও সতর্ক হওয়া দরকার।

এ জাতীয় আরো সংবাদ

সারাদেশে ২১১ প্লাটুন বিজিবি মোতায়েন

নূর নিউজ

বন্যাকবলিত সিলেটবাসীর পাশে দাঁড়াতে হেফাজতের আহ্বান

নূর নিউজ

দেশে প্রথমবারের মতো চালু হলো ওমরাহ কার্ড

নূর নিউজ