গরুর মাংস থেকে ‘হালাল’ শব্দ বাদ দিলো ভারত

নূর নিউজ: ক্ষমতায় আসার পর থেকে একের পর মুসলমান ও ইসলাম-বিদ্বেষী পদক্ষেপ নিচ্ছে ভারতে ক্ষমতাসীন উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপি। বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণের রায়, বহু প্রতিষ্ঠান ও স্থাপনা থেকে মুসলিম নাম বাদ দেওয়াসহ ইসলাম-বিদ্বেষী নানা উদ্যোগ বাস্তবায়ন করেছে মোদী সরকার।

এবার কয়েকটি হিন্দু সংগঠন অভিযোগের প্রেক্ষিতে গরুর মাংস থেকে হালাল শব্দটি বাদ দিলো ভারত। জানা গেছে, গরু-মহিষসহ সব ধরনের প্রক্রিয়াজাত রেড মিট থেকে হালাল শব্দটি সরিয়ে দিয়েছে ভারত সরকার। খবর বিবিসির।

কয়েকটি হিন্দু সংগঠন অভিযোগ করেছে, হালাল শব্দটি মুসলমান রফতানিকারকদের ব্যবসায় বেশি সুবিধা দিচ্ছে। তাদের পক্ষ থেকে এমন অভিযোগ ওঠার পরপরই হালাল শব্দটি সরিয়ে দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবরে নিশ্চিত করা হয়েছে।

অ্যাগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি (এপিইডিএ) ম্যানুয়ালের পরিবর্তিত সংস্করণে লেখা হয়েছে, আমদানিকারক দেশ বা আমদানিকারকদের চাহিদা অনুযায়ী প্রাণী বধ করা হয়েছে। কিন্তু তাদের আগের সংস্করণে লেখা ছিল, ইসলামী দেশগুলোর চাহিদা কঠোরভাবে মেনে প্রাণীদের হালাল পদ্ধতিতে জবাই করা হয়েছে। ‘হালাল’ শব্দটি নিয়ে হিন্দু সংগঠনগুলো অনেক দিন ধরেই মুখর হয়ে উঠেছে।

এ জাতীয় আরো সংবাদ

ভিখারির মতো কাজ করার জন্য পাকিস্তানের সৃষ্টি হয়নি

নূর নিউজ

ইউক্রেনকে আরও ৩০০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা দিচ্ছে পেন্টাগন

নূর নিউজ

যুক্তরাষ্ট্র আরও ৯ বিলিয়ন ডলার দিচ্ছে ইউক্রেনকে

নূর নিউজ