৬ মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ কোভিড সংক্রমণ

নূর নিউজ: ৬ মাসের মধ্যে সর্বোচ্চ কোভিড শনাক্তের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। বুধবার দেশটিতে এক লাখেরও বেশি মানুষের কোভিড শনাক্ত হয়েছে। এখনও দেশটির জনসংখ্যার একটি বড় অংশ ভ্যাকসিন গ্রহণ করেনি। সেখানে ছড়িয়ে পরছে অধিক সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট। গত সাত দিনে গড়ে দেশটিতে প্রতিদিন ৯৪ হাজার ৮১৯ জনের কোভিড শনাক্ত হয়েছে। এক মাসের মধ্যে এই সংখ্যা বেড়েছে ৫ গুন। যুক্তরাষ্ট্রের কিছু প্রদেশ সপ্তাহে এক বা দুইবার কোভিড আক্রান্তের সংখ্যা প্রকাশ করে। তাই দেশটিতে কোভিড সংক্রমণের অবস্থা বুঝতে ৭ দিনের গড় ব্যবহার করা হয়।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বুধবার বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সামনের সপ্তাহগুলোতে প্রতিদিন ২ লাখের বেশি মানুষের কোভিড শনাক্ত হতে পারে। যারা ভ্যাকসিন দিচ্ছেন না, তারা ভাবছেন কোভিডের সিদ্ধান্ত শুধু তাদের নিজস্ব বিষয়। কিন্তু না, এটি দেশের প্রতিটি মানুষের বিষয়।
বিশ্বে প্রথম ভারতে শনাক্ত হয়েছিল কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্ট। যুক্তরাষ্ট্রে বর্তমানে যত মানুষের কোভিড শনাক্ত হচ্ছে তাদের ৮৩ শতাংশই এই ভ্যারিয়েন্ট। আক্রান্তদের ৯৭ শতাংশই ভ্যাকসিন গ্রহণ করেননি। কোভিডে যারা মারা যাচ্ছেন তাদের মধ্যেও প্রায় ৯৯ শতাংশ ভ্যাকসিন গ্রহণ না করা। গত সপ্তাহে দেশটিতে কোভিডে মৃতের সংখ্যাও এক লাফে ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ওই সপ্তাহে গড়ে প্রতিদিন ৩৭৭ জন কোভিডে মারা যায়।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতেই সবথেকে বেশি আক্রান্ত ও হাসপাতালে ভর্তির ঘটনা ঘটছে। এসব প্রদেশেই ভ্যাকসিন গ্রহণের মাত্রা সবথেকে কম। তবে সবথেকে খারাপ অবস্থা টেক্সাস, ফ্লোরিডা ও লুইসিয়ানাতে। এসব প্রদেশের হাসপাতালগুলোতে রেকর্ড সংখ্যক রোগী ভর্তি হচ্ছে। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লোরিডা ও টেক্সাসের রিপাবলিকান নেতাদের কোভিড চলাকালীন নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছেন। জরিপে দেখা গেছে, রিপাবলিকানপ্রধান এলাকাগুলোতে তুলনামূলক কম ভ্যাকসিন গ্রহণ করা হচ্ছে। -রয়টার্স

এ জাতীয় আরো সংবাদ

ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

নূর নিউজ

মার্কিন সুপ্রিম কোর্টের সামনে গায়ে আগুন দিয়ে আত্মাহুতি

নূর নিউজ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে: পিটার হাস

নূর নিউজ