চলতি বছর বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন সাড়ে ৮ হাজার শিক্ষার্থী

চলতি শিক্ষাবর্ষে উচ্চশিক্ষার জন্য সাড়ে ৮ হাজার শিক্ষার্থী যুক্তরাষ্ট্র গেছেন। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শত শত শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের ৬ হাজারের অধিক বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। দেশটিতে লেখাপড়া করতে যাওয়া বিভিন্ন দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এ বছর তিন ধাপ এগিয়েছে। মঙ্গলবার ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

‘ওপেন ডোরস রিপোর্টস অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ-২০২১ প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৮ হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে লেখাপড়া করতে যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন। সোমবার প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে আরও বলা হয়, ১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট যৌথভাবে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় কার্যক্রমের ওপর ২০২১ সালের ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে। যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে ১৭তম থেকে ১৪তম অবস্থানে উঠে এসেছে।

করোনাভাইরাস মহামারি চলাকালে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা হ্রাস পাওয়ার প্রেক্ষাপটে ২০২০ সালের তুলনায় বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা মাত্র ২ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। বাংলাদেশে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ জানান, কোভিড-১৯ বিশ্বব্যাপী চ্যালেঞ্জ তৈরি করলেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণ অনুপ্রেরণামূলক। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র দূতাবাস ‘এডুকেশনইউএসএ বাংলাদেশ’র মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থী ও স্কলারদের জন্য বেশ কয়েকটি ভার্চুয়াল প্রোগ্রামের আয়োজনের মধ্যদিয়ে এ বছরের আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ উদযাপন করছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে স্থাপিত কেন্দ্র থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষা সংক্রান্ত তথ্যপ্রদানে কাজ করে।

এগুলো হলো-ঢাকায় আমেরিকান সেন্টার (দূতাবাসে অবস্থিত) ও এডওয়ার্ড এম. কেনেডি (ইএমকে) সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দি আর্টস (ধানমন্ডি), চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে আমেরিকান কর্নার, খুলনায় নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি আমেরিকান কর্নার, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আমেরিকান কর্ণার, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে আমেরিকান কর্নার রাজশাহী। ভর্তির আবেদন লেখা, স্কলারশিপ বা বৃত্তি এবং আর্থিক সহায়তা পাওয়ার জন্য করণীয় জানানোর পাশাপাশি সম্ভাব্য বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যুক্তরাষ্ট্রে লেখাপড়া করা সংক্রান্ত মনোভাব ও দৃষ্টিভঙ্গি বিনিময় করবেন। বিস্তারিত তথ্য জানতে https://www.facebook.com/EdUSABangladesh অথবা EducationUSA-Bangla@state.gov. ঠিকানায় ইমেইল করার পরামর্শ দেয়া হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

কওমি শিক্ষার্থীদের আলিয়ায় পরীক্ষা, কীভাবে দেখছেন সংশ্লিষ্টরা?

নূর নিউজ

১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলা

আনসারুল হক

২৭ ঘণ্টার সেশন শেষে সিনেটে বাইডেনের কোভিড বিল পাস

আলাউদ্দিন