ঢাকার কওমি মাদরাসা পেল আল আজহার বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি

মিশরের প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় আল আজহার বিশ্ববিদ্যালয় ঢাকার দারুল আরকাম আল ইসলামিয়াকে স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছেন। গত সেপ্টেম্বরের ৬ তারিখে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয় এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান দারুল আরকাম আল ইসলামিয়া ঢাকা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা সরাসরি অনার্সে ভর্তি হতে পারবেন। এ বিষয়ে আল আজহার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রতিষ্ঠানটি মুআদালা সম্পন্ন করেছে।  ১৯ ডিসেম্বর ঢাকার একটি রেস্তোরাঁয় জমকালো আয়োজনের মধ্য দিয়ে এ ঘোষণা দেয় ঢাকার এই কওমি মাদরাসারটি। এছাড়াও হিফজুল কোরআন সম্পূর্ণকারী শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে পাগড়ি বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা সাজিদুর রহমান বলেন, দারুল আরকাম আল ইসলামিয়া ঢাকা মাদ্রাসাটি বেফাক ও আল আজহার বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুসরণ করায় আলোড়ন সৃষ্টি করতে পেরেছে। শত বছর এ মাদ্রাসার কয়েকজন শিক্ষার্থী বেফাকের মেধাতালিকায় স্থান পেয়েছিল। মিশরের প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় আল-আজহার কর্তৃক এ প্রতিষ্ঠানকে স্বীকৃতি অনন্য অর্জন। শিক্ষার্থীরা এখন বাংলাদেশের কওমি মাদ্রাসা থেকে পড়েও সরাসরি আলাজার এ ভর্তি হতে পারবে- এটা অত্যন্ত সুখকর আমাদের জন্য।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা ১৮ আসনের সংসদ সদস্য হাবিব হাসান বলেন, মাদ্রাসা শিক্ষার্থীরা আজ শুধুমাত্র দেশের গন্ডির ভেতরে নয়, সারাবিশ্বে সুনামের সাথে তাদের পদচিহ্ন ফেলতে সক্ষম হয়েছে। মাদ্রাসা শিক্ষার উন্নতি হচ্ছে। একজন জনপ্রতিনিধি হিসেবে আমি অনেক আনন্দিত এবং উল্লাসিত।

বেফাকের সহ সভাপতি মাওলানা মুসলেহ রাজু বলেন, আমাদের প্রতিটি শিক্ষার্থীকে তারকার তূল্য হতে হবে। মাওলানা সানাউল্লাহ আজহারির প্রচেষ্টায় শিক্ষার্থীদের জন্য আল আজহারের দুয়ার খুলে গেছে। আশাকরি কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা এ প্রতিষ্ঠানটি থেকে উপকৃত হবে।

মাওলানা সানাউল্লাহ আজহারির সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত এ প্রতিষ্ঠানটির আলোচনা ও দোয়া মাহফিলে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কাওমিয়ার কো-চেয়ারম্যান আল্লামা সাজিদুর রহমান, সংসদ সদস্য হাবিবুল হাসান, দৈনিক ইনকিলাবের সিনিয়র সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান, বেফাকের সহ সভাপতি মাওলানা মুসলেহ উদ্দিন রাজুসহ আরো অনেকে।

এ জাতীয় আরো সংবাদ

শিক্ষামন্ত্রীর সঙ্গে তরুণ আলেমদের মতবিনিময়, পাঠ্যবই সংশোধনের আশ্বাস

নূর নিউজ

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিল সৌদি আরবের ১৫ ইউনিভার্সিটি

নূর নিউজ

হারিয়ে যাওয়া আল-আযহারের মেধাবী শিক্ষার্থী রাকিনের সন্ধান চেয়ে আজহারির পোস্ট

নূর নিউজ