আন্দোলন গড়ে তুলতে একমত হয়েছে ৩ দল : বিএনপি

বিরোধী বৃহত্তর ঐক্য গড়ে তোলার অংশ হিসেবে ইসলামী ঐক্য, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও ইসলামিক পার্টির সঙ্গে সংলাপ করেছে বিএনপি। মঙ্গলবার (২৬ জুলাই) গুলশান কার্যালয়ে এই সংলাপ অনুষ্ঠিত হয়। সন্ধ্যা থেকে শুরু করে রাত পর্যন্ত চলে সংলাপ।

সংলাপ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সরকারের পতনের লক্ষ্যে সমস্ত রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ করার যে উদ্যোগ নিয়েছি তার অংশ হিসেবে আমরা আজ তিনটি দলের সঙ্গে আলোচনা করেছি। আমরা এই সরকার সরিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের দাবিতে বৃহত্তর ঐক্যের মধ্যে দিয়ে আন্দোলন গড়ে তুলতে একমত হয়েছি।

সংলাপে ইসলামী ঐক্যজোটের সভাপতি অ্যাডভোকেট এমএ রকিব ১০ সদস্য নিয়ে অংশ নেন। বাকি সদস্যরা হলেন- মহাসচিব আবদুল করীম, ভাইস চেয়ারম্যান শাহ আলম মাস্টার, শামসুল হক, সৈয়দ মোহাম্মদ আহসান, শওকত আমীন, কেন্দ্রীয় নেতা ইলিয়াস আতাহারী, আনোয়ার হোসাইন, কামরুজ্জামান ও ইলিয়াস রেজা।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংগঠনটির চেয়ারম্যান কে এম আবু তাহের। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- মহাসচিব আবদুল্লাহ আল হারুন সোহেল, প্রেসিডিয়াম সদস্য আহমেদ বদরুদ্দিন আহমেদ, এম এ মালেক, মিজানুর রহমান পাটোয়ারী, ফারুক মিয়া, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান, মোহাম্মদ আবু সাইদ, হাসান মিয়া ও আনন্দ দে।

ইসলামিক পার্টির মহাসচিব আবুল কাশেম ৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অন্যরা হলেন- ভাইস চেয়ারম্যান সিদ্দিক আহমেদ নোমান, সিদ্দিক আহমেদ নোমান, আব্দুর রহমান, কেন্দ্রীয় নেতা সাখাওয়াত হোসেন চৌধুরী, আদিলুর রহমান।

তিনটি সংলাপেই বিএনপির মহাসচিব ছাড়াও দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

গত ২৪ মে থেকে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। আজকের তিনটি দল ছাড়াও জেএসডি, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি), লেবার পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ-ভাসানী), মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগের (ডিএল) সঙ্গে সংলাপ করে দলটি।

এ জাতীয় আরো সংবাদ

সবজির দাম কমার নাম নেই

নূর নিউজ

মন্ত্রী সিদ্দিকুল্লার জমিয়তের সভাপতি পুনর্নির্বাচিত

নূর নিউজ

বিএনপি নেতাদের হাতে হারিকেন ধরিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী

নূর নিউজ