শীর্ষ ১০০ পারিবারভিত্তিক আরব কোম্পানীর শীর্ষে সৌদি কোম্পানী: ফোর্বস

২০২২ সালের শীর্ষ ১০০ পারিবারভিত্তিক আরব কোম্পানী তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্বস ম্যাগাজিন। তালিকার শীর্ষে রয়েছে সৌদি আরব। সৌদির ৩৭টি কোম্পানী। সংযুক্ত আরব আমিরাতের ২৫টি কোম্পানী। কুয়েতের রয়েছে ৮টি কোম্পানী রয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্বস ম্যাগাজিন এ তথ্য জানিয়েছে।

ফোর্বস ম্যাগাজিনের এক প্রেস রিলিজে বলা হয়েছে, এই তিনটি দেশের তালিকায় শীর্ষ ২০টি কোম্পানির ৭৫ শতাংশ রয়েছে। এছাড়াও অন্যান্য সেক্টরেও কোম্পানীগুলোর শেয়ার রয়েছে।

সৌদি আরবের অন্যতম বৃহত্তম সংগঠন পরিচালনাকারী আল-আলিয়ান পরিবার টানা দ্বিতীয় বছরের জন্য পারিবারভিত্তিক আরব কোম্পানীগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত আল আলিয়ান গ্রুপ ৫০ টির বেশি কোম্পানি এবং সংশ্লিষ্ট ব্যবসা নিয়ে গঠিত।

আল আলিয়ান ফাইন্যান্সিয়াল কোম্পানীর পাবলিক সেক্টরের বিনিয়োগগুলি গ্রুপের পোর্টফোলিওর বৃহত্তম অংশ গঠন করে। ২০২২সালের জুলাই মাসে এই কোম্পানীর কাছে সৌদি ব্রিটিশ ব্যাংকের ২০.৩ শতাংশ শেয়ার ছিল।

মিশরের মনসুর গ্রুপ এবং সংযুক্ত আরব আমিরাতের আল ফুত্তাইম গ্রুপ পডিয়াম ফিনিশিং অর্জন করেছে। মনসুর গ্রুপ ৬০০০০ এরও বেশি কর্মচারী এবং ৭.৫ বিলিয়ন ডলারের মোট আমদানীসহ শতাধিক দেশে তার কার্যক্রম বিস্তৃত করেছে। মনসুর গ্রুপের স্পটিফাই, উবার, এয়ারবিএনবি, মেটা ও টুইটারের মতো বিশ্বব্যাপী অন্যান্য কোম্পানিগুলিতে শেয়ার রয়েছে।

সৌদি আরবের আরও কিছু কোম্পানী শীর্ষ দশে স্থান পেয়েছে। সে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে আল-মাহিদব গ্রুপ, সপ্তম স্থানে রয়েছে আবদুল লতিফ জামিল, দশম স্থানে রয়েছে রশিদ আবদুল রহমান আল-রশিদ অ্যান্ড সন্স গ্রুপ আবদুল্লাহ আল ফুতাইম এবং তার পরিবারের ২০২২ সালের আগস্টে ২.৫ বিলিয়ন ডলারের সম্পদ ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আল-ফয়সাল হোল্ডিং এই বছরের সেরা ১০টি ব্যবসায়িক পরিবারের নবম স্থানে রয়েছে। এটিই একমাত্র কোম্পানী, ২০২১ সালে যে সেরা দশের মধ্যে ছিলো না।

তাতে আরও বলা হয়েছে, ২০২২ সালে শীর্ষ ১০০টি পরিবার-চালিত সংস্থার মধ্যে আটটি আরব বিলিয়নিয়ারদের মালিকানাধীন ছিল। উদাহরণস্বরূপ, আলজেরিয়া ভিত্তিক সিভিটাল গ্রুপের প্রতিষ্ঠাতা আসাদ রেব্রাবের ২০২২ সালের আগস্ট পর্যন্ত ৫.১ বিলিয়ন ডলারের সম্পদ ছিল, যা তাকে বিশ্বের দ্বিতীয় ধনী আরব বানিয়েছে। সূত্র: আল আরাবিয়া।

এ জাতীয় আরো সংবাদ

কঠিন পরিস্থিতিতে ফিলিস্তিনের পক্ষে দাঁড়াল যে ৭ দেশ

নূর নিউজ

গুরুত্বপূর্ণ প্রেস কনফারেন্স করতে যাচ্ছেন বাইডেন

নূর নিউজ

কানাডায় টিকাবিরোধী বিক্ষোভ, সমর্থন দিয়েছেন ট্রাম্প

নূর নিউজ