বাইতুল্লাহ পরিস্কার করেন ৪ হাজার স্বেচ্ছাসেবক

সৌদি আরব সরকার মসজিদুল হারামের পরিচ্ছন্নতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। এ মর্যাদাপূর্ণ ঘরকে পরিস্কার রাখতে ৪ হাজার জন স্বেচ্ছাসেবক কর্মী দিনরাত পরিশ্রম করে যাচ্ছে।

হারামাইন শরীফাইনের জেনারেল প্রেসিডেন্সি ফর অ্যান্টি-ইনফেকশন জানিয়েছে, মসজিদে হারামের পরিচ্ছন্নতাকারীদলগুলো দিনে দশবার বায়তুল্লাহ ও মসজিদে হারাম পরিষ্কার করে। এ সময় মসজিদে হারামের আঙিনাসহ অন্যান্য স্থানগুলোও পরিষ্কার করা হয়ে থাকে।

পরিচ্ছন্নতা কর্মীরা অত্যন্ত যত্নের সাথে মসজিদ হারামের কোণ এবং সংকীর্ণ স্থানগুলিও পরিষ্কার করেন। মসজিদে হারামে বিছানো কার্পেট পরিষ্কার করার পাশাপাশি জীবাণুনাশক স্প্রে দিয়ে সুরক্ষা নিশ্চিত করা হয়। সেরা সুগন্ধি ব্যবহার হয়। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে অত্যাধুনিক মেশিন ব্যবহার করা হয়। জীবাণুনাশক স্প্রেকারী কর্মীরা মসজিদ হারামের পুরো মেঝে, প্রবেশপথ ও প্রস্থানপথ পরিচ্ছন্ন করে। এ সময় মসজিদের ওয়াশরুমও পরিষ্কার করা হয়।

মসজিদে হারামের কার্পেট পরিষ্কারের দায়িত্বে থাকা জাবির আল-দাওয়ানি বলেন, হাজরে আসওয়াদ পরিষ্কারের মধ্য দিয়ে মসজিদ হারামের পরিচ্ছন্নতার কাজ শুরু হয়। স্বেচ্ছাসেবকরা পরিষ্কার করার জন্য চারটি চামড়ার ওয়াইপার ব্যবহার করে। পানি দিয়ে ধোয়ার পর মসজিদের মেঝে শুকানো হয়।

আল-দাওয়ানি বলেন, পরিচ্ছন্নতার কাজে জন্য ব্যবহৃত সকল সরঞ্জাম ব্যবহারের পর পরিষ্কার করে মসজিদের বেসমেন্টে নির্ধারিত স্থানে রাখা হয়। মসজিদ হারাম এবং এর মেঝে পরিষ্কার করার প্রক্রিয়া মাত্র বিশ মিনিটে সম্পন্ন করা হয়। সূত্র: আল আরাবিয়া।

এ জাতীয় আরো সংবাদ

গাজ্জায় এক ব্যাগ রুটির জন্য দীর্ঘ লাইন

নূর নিউজ

ইউক্রেনে বড় সামরিক সহায়তা পাঠাল সুইডেন

নূর নিউজ

আবারও গ্রেপ্তার ইমরান খান

নূর নিউজ