পবিত্র রজব মাসের গুরুত্বপূর্ণ আমল

রজব মাসের পুরো নাম ‘রজবুল মুরাজ্জাব’ বা ‘আর-রজব আল-মুরাজ্জাব’ হলেও এটি রজব মাস নামেই বেশি পরিচিত। মাসটির অর্থগত তাৎপর্যও রয়েছে। ‘রজব’ শব্দের অর্থ হলো সম্ভ্রান্ত, মহান বা প্রাচুর্যময়। আর ‘মুরাজ্জাব’ অর্থ ‘সম্মানিত’। সুতরাং এর অর্থ দাঁড়ায় ‘প্রাচুর্যময় সম্মানিত মাস’।

রজব মাসের আমল সমূহের মধ্য একটি আমল : পুরো রজব মাসে ১০০০ বার বলা ( পড়া ): أَسْتَغْفِرُ اللّٰهَ ذَا الْجَلَالِ وَ الْإِکْرَامِ مِنْ جَمِیْعِ الذُّنُوْبِ وَ الْاٰثَامِ আমি মহান ও দয়ালু আল্লাহর কাছে সকল পাপ ও অন্যায় থেকে ক্ষমা প্রার্থনা করছি ।

রজব মাসের আমল সমূহের মধ্য একটি আমল : পুরো রজব মাসে ১০০০ বার বলা ( পড়া ):
أَسْتَغْفِرُ اللّٰهَ ذَا الْجَلَالِ وَ الْإِکْرَامِ مِنْ جَمِیْعِ الذُّنُوْبِ وَ الْاٰثَامِ
আমি মহান ও দয়ালু আল্লাহর কাছে সকল পাপ ও অন্যায় থেকে ক্ষমা প্রার্থনা করছি ।

আরেকটি আমল : সাইয়েদ ইকবাল নামক গ্রন্থে হযরত রাসূলুল্লাহ (সা) থেকে রজব মাসে সূরা -ই ইখলাস ১০০০০ বার অথবা ১০০০বার অথবা ১০০ বার পড়ার অনেক ফযীলত বর্ণনা করেছেন এবং তিনি ( সাইয়েদ) বর্ণনা করেছেন যে যে ব্যক্তি রজব মাসে জুমার দিনে ১০০ বার সূরা -ই ইখলাস পড়বে তার জন্য কিয়ামত দিবসে এমন এক নূর ( আলো ) হবে যা তাকে বেহেশতের দিকে নিয়ে যাবে। সূত্র : মাফাতীহুল জিনান , পৃ : ২৫১-২৫২

সাইয়েদ রিওয়ায়ত করেছেন হযরত রাসূলুল্লাহ (সা) থেকে যে যে ব্যক্তি রজব মাসে জুমার দিবসে ( শুক্রবার) যোহর ও আসরের নামাযের মাঝখানে ৪ রাকাত নামায আদায় করবে এভাবে যে সে প্রতি রাকাতে একবার সূরা -ই ফাতিহা , ৭ বার আয়াতুল কুরসি ৫ বার সূরা -ই ইখলাস এবং ১০ বার আস্তাঘ্ফিরুল্লাহাল্লাযী লা ইলাহা ইল্লা হুওয়া ওয়াল আস’আলুহুত্ তাওবাহ্ পড়বে যেদিন সে এ নামায আদায় করেছে সেদিন থেকে যে দিন সে মৃত্যু বরণ করবে সে দিন পর্যন্ত প্রতি দিন তাকে ১০০০ পূণ্য দেওয়ার জন্য মহান আল্লাহ লিখে দেবেন ( নির্ধারণ করবেন )।

ঐ নামাযে যে আয়াত সমূহ সে পড়েছে সেগুলোর প্রতিটির বিনিময়ে বেহেশতে লাল ইয়াকূত নির্মিত একটি শহর ও প্রতিটি হরফের বিনিময়ে শ্বেত মুক্তা নির্মিত একটি প্রাসাদ তাকে প্রদান করবেন , তাকে সুনয়না হূরদের সাথে বিবাহ দেবেন এবং কোনো ক্রোধ ছাড়াই তিনি তার (ঐ ব্যক্তি) প্রতি সন্তুষ্ট থাকবেন এবং তাকে ( ঐ ব্যক্তি ) ইবাদতকারীদের অন্তর্ভুক্ত করা হবে এবং সৌভাগ্য ও মাগফেরাতের মাধ্যমে তাকে তার অন্তিম পরিণতি দান করবেন মহান আল্লাহ পাক ।

এ জাতীয় আরো সংবাদ

হাজীরা নিজ দেশে কুরবানি দিতে পারবে ?

নূর নিউজ

পাপের কথা অন্যের কাছে প্রকাশ করলে যে ক্ষতি হবে

নূর নিউজ

যে দিনগুলোতে ওমরাহ করা নিষিদ্ধ

নূর নিউজ