ঘরোয়া উপায়ে যেভাবে কানের যন্ত্রণা দূর করবেন

কানের যন্ত্রণা দেখা দিলে তখন কোনো কাজই ঠিকভাবে মনোযোগ দিয়ে করা যায় না। অনেক সময় ব্যথা দূর করতে বেছে নিতে হয় পেইন কিলার। তবে তাতে ব্যথা স্বল্প সময়ের জন্য থামলেও পরবর্তীতে আবার বাড়তে পারে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ধরনের ওষুধ খাবেন না। কানে যন্ত্রণা দূর করেত একই সাথে কিছু ঘরোয়া উপায় বেছে নিতে পারেন।

ঠান্ডা ও গরম সেঁক: ওয়েবমেড জানাচ্ছে, যেকোনো ব্যথা দূর করার ক্ষেত্রে দারুণ কার্যকরী একটি উপায় হতে পারে ঠান্ডা ও গরম সেঁক। প্রথমে যেখানটাতে যন্ত্রণা হচ্ছে সেখানে ঠান্ডা সেঁক দিন। এর কিছুক্ষণ পর ওই স্থানে গরম সেঁক দিতে পারেন। এভাবে কয়েকবার করলে সেই জায়গায় রক্ত চলাচল ঠিকভাবে হবে। ফলে কমে আসবে ব্যথা।

চুইংগাম খান: আপনি যদি চুইংগাম নিয়ে চিবুতে থাকেন তবে কানের ভেতরে চাপ কমে আসবে। ফলে কমে আসবে কানের যন্ত্রণাও। তাই কানে হঠাৎ যন্ত্রণা হলে একটি চুইংগাম নিয়ে চিবুতে শুরু করুন। আশা করা যায়, উপকার পাবেন।

উপর দিকে মুখ করে শুয়ে পড়ুন: আপনি যখন উপর দিকে মুখ করে শুয়ে পড়বেন তাখন কানে ফ্লুইড বা তরল জমবে না। এতে কানের ভেতরে চাপ কমে আসবে। তাই কানে যন্ত্রণা হলে চেষ্টা করুন মাথা উঁচু করে শুয়ে পড়ার। এতে ব্যথা কমে আসবে অনেকটাই।

এছাড়া কানে যন্ত্রণা বাড়তেই থাকে তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এ জাতীয় আরো সংবাদ

যেসব কারণে মরিচ খাওয়া জরুরি

নূর নিউজ

পানের স্বাস্থ্যগুণ

নূর নিউজ

ডায়াবেটিস থাকলে যে খাবারগুলো খাবেন না

নূর নিউজ