গুনাহকে তুচ্ছ মনে করার ক্ষতি

গুনাহের প্রতি মানুষের আকর্ষণ স্বভাবজাত। শয়তানের ধোঁকা, নফসের প্ররোচনা, পরিবেশের তাড়না, মানুষকে বিভিন্ন গুনাহের কাজে জড়িয়ে ফেলে।মানুষের এই পাপ প্রবণতার বিষয়ে এক হাদিসে রাসূলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, জাহান্নামকে ঘিরে রাখা হয়েছে আকর্ষণীয় কাজকর্ম দিয়ে আর জান্নাতকে ঘিরে রাখা হয়েছে নিরস কাজকর্ম দিয়ে। (বুখারি, হাদিস,৭/২৪৫৫)

তবে এর মানে এই নয় যে, মানুষ আল্লাহ তায়ালার আদেশ-নিষেধের প্রতি উদাসিন হয়ে গুনাহ করে যাবে। অনেক ক্ষেত্রে মানুষ কবিরা গুনাহ থেকে বেঁচে থাকলে ছোট ছোট গুনাহের প্রতি তেমন খেয়াল করে না। ভেবে নেয়, এসব তো ছোট গুনাহ এর কারণে তেমন পাপ তো আর হচ্ছে না। অথচ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছোট গুনাহ থেকেও বেঁচে থাকতে বলেছেন।

ছোট গুনাহের ব্যাপারে সতর্ক করে তিনি ইরশাদ করেন, ‘তোমরা ছোট ছোট গুনাহ থেকে সাবধান হও! ছোট ছোট গুনাহগুলোর উদাহরণ ওই লোকদের মতো, যারা কোনো খোলা মাঠে বা প্রান্তরে গিয়ে অবস্থান করল এবং তাদের প্রত্যেকেই কিছু কিছু করে লাকড়ি সংগ্রহ করে নিয়ে এলো। শেষ পর্যন্ত তারা এ পরিমাণ লাকড়ি সংগ্রহ করল যা দিয়ে তাদের খাবার পাকানো সম্পন্ন হলো। নিশ্চয়ই (তাওবা ব্যতীত) ছোট ছোট গুনাহ যখন জমে যাবে, তখন তাদেরকে ধ্বংস করে ফেলবে।’ অন্য এক বর্ণনায় এসেছে- ‘তোমরা ছোট ছোট গুনাহ থেকে সাবধান হও; কেননা সেগুলো মানুষের কাঁধে জমা হতে থাকে, অতঃপর তাকে ধ্বংস করে দেয়’ (সহিহুল জামে-২৬৮৬)।

হজরত আনাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু (তার সময়কালের লোকদেরকে সম্বোধন করে) বলেছেন যে, ‘তোমরা এমন অনেক কাজ (পাপ) করেছ, সেগুলো তোমাদের দৃষ্টিতে চুল থেকেও সূক্ষ্ম (নগণ্য)। কিন্তু আমরা সেগুলোকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে বিনাশকারী মহাপাপ বলে গণ্য করতাম। (বুখারি)

এ জাতীয় আরো সংবাদ

নবিজির শহর মদিনা

নূর নিউজ

ধর্মীয় বিধান পালনে প্রধান ৫ বাধা

নূর নিউজ

১৪ হাজার কি.মি. পাড়ি দিয়ে ওমরায় যাচ্ছেন ২৫ বাইকার

নূর নিউজ