ইসির সঙ্গে বৈঠক; ভোটের হার নিয়ে জানতে চায় ইইউর বিশেষজ্ঞ দল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক সপ্তাহ পর ভোটের হার নিয়ে নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশেষজ্ঞ দল। সোমবার তারা নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। একইদিন আলাদাভাবে বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধিদলও। তারাও নির্বাচন কমিশনের কর্মকর্তাদের কাছ থেকে ভোটের সার্বিক বিষয়ে জেনেছে।

ইসি সূত্র জানায়, ইইউর বিশেষজ্ঞ দল মূলত ভোটের হার নিয়ে জানতে চেয়েছে। নির্বাচন কমিশন বলেছে, ৭ জানুয়ারি বড় ধরনের সহিংসতা ছাড়াই অনেকটাই শান্তিপূর্ণ হয়েছে নির্বাচন। এতে প্রায় ৪২ শতাংশ ভোট পড়েছে। দেশি পর্যবেক্ষকদের পাশাপাশি বিদেশি পর্যবেক্ষকরাও এ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ইইউর দলটি মূলত নির্বাচনের বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চেয়েছে। তাদের সব তথ্য জানানো হয়েছে। এনডিআই ও আইআরআই প্রতিনিধিরা নির্বাচনের বিভিন্ন আইন সম্পর্কে জানতে চেয়েছেন। তিনি জানান, দেশের বড় একটি রাজনৈতিক দলের ভোট বর্জনসহ ওইদিন তাদের হরতালের মধ্যেও দ্বাদশ নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতা বা হত্যাকাণ্ডের ঘটনা না ঘটায় পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেছে।

ইসির আইন শাখার যুগ্মসচিব মাহবুবার রহমান সরকার বলেন, ভোটের আগেও তাদের সঙ্গে বৈঠক হয়েছিল। ভোটের পরে আবার বৈঠক হয়েছে। তারা নির্বাচনে আইনের প্রায়োগিক দিকগুলো জানতে চেয়েছেন। খুঁটিনাটি বিষয়গুলো আমাদের তরফ থেকে জানানো হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে শান্তি নিশ্চিতে ভূমিকা রাখেবে চীন

নূর নিউজ

ঐতিহ্যবাহী বড়কাটারা মাদরাসার খতমে বুখারী অনুষ্ঠিত

আলাউদ্দিন

আমরা চাই আমাদের দেশ আরও এগিয়ে যাক : প্রধানমন্ত্রী

নূর নিউজ