কুরআনের আলোকে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলা আমাদের কর্তব্য: মাওলানা কারী আবুল হোসাইন

নিজস্ব প্রতিবেদক, নূর নিউজ

আল কুরআন বিশ্ব মানবতার মুক্তির সনদ। কুরআনুল কারীম আল্লাহর পক্ষ থেকে পাঠানো মানবজাতির জন্য সেরা নেয়ামত। জাতির উন্নতি সমৃদ্ধির লক্ষ্যে কুরআনের যথাযথ তেলাওয়াতের প্রসার এবং এর অর্থ ও ব্যাখ্যা সম্পর্কে সর্বস্তরের জনগণকে অবহিত করা সময়ের দাবি। কোরআন মাজীদ তেলাওয়াত করা সহি-শুদ্ধভাবে তেলাওয়াত করা যেমনি ফরজ, তেমনি কোরআন মাজিদের অর্থ ও ব্যাখ্যা সম্পর্কে জানার চেষ্টা করাও অত্যন্ত জরুরী। মানবতার উদ্দেশ্যে কোরআন একটি প্রোগ্রাম‌। সেটা সমাজের সর্বস্তরে পৌঁছানো এবং কুরআনের আলোকে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলা আমাদের একান্ত কর্তব্য।


সম্প্রতি কাতারে আল নূর কালচারাল সেন্টারের উদ্যোগে আয়োজিত আল কুরআন মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কারী, বাইতুল মোকাররম মসজিদের সাবেক ইমাম ও খতিব হাফেজ মাওলানা কারী আবুল হোসাইন।

আল নূর কালচারাল সেন্টারে নির্বাহী পরিচালক ও কাতার ধর্ম মন্ত্রণালয়ের ইমাম ও খতিব মাওলানা ইউসুফ নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত আল কুরআন মাহফিলে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন প্রখ্যাত কারী হাফেজ নুর মোহাম্মদ, হাফেজ মাওলানা আবদুল্লাহ মবরুর।

কাতারের বিভিন্ন এলাকা থেকে  প্রবাসীরা অনুষ্ঠানে যোগ দেন। এতে কানায় কানায় পূর্ণ হয়ে যায় মসজিদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আল নূর কালচারাল সেন্টারের মহাপরিচালক প্রকৌশলী শোয়াইব কাসেম, সাংস্কৃতিক পরিচালক প্রকৌশলী আবু রায়হান, গবেষণা ও প্রকাশনা পরিচালক অধ্যাপক আমিনুল হক।

আল কুরআন মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী সদস্য হাফেজ মাওলানা কারী ইব্রাহিম, দাবির আকন্দ, গিয়াস উদ্দিন আকন্দ ও সেলিম হোসাইনসহ প্রমূখ।

প্রধান অতিথি তার বক্তব্যে আরও বলেন, পবিত্র কুরআনের সঙ্গে আমার পথচলা দীর্ঘদিনের। মাহে রমজানের ইফতারের পূর্বে রেডিওতে কুরআন খতমের যে ধারাবাহিকতা শুরু হয়েছিল, সেটি আমার মাধ্যমেই শুরু হয়। জীবনভর পবিত্র কোরআনের খেদমতে কাজ করার চেষ্টা করেছি। আল্লাহ রাব্বুল আলামীন এই কোরআনের কারণেই আমাকে অনেক বেশি সম্মানিত এবং বরকত দান করেছেন। হাজার হাজার মানুষের ভালোবাসা পেয়েছি। ‌ সেই সাথে আল্লাহ আমাকে একটি সুন্দর পরিবারও দিয়েছেন।

আমার বিশ্বাস যদি আপনারাও পবিত্র কুরআনকে যথাযথভাবে বুকে ধারণ করে এর সেবায় নিজেকে নিয়োজিত করেন এবং কোরআনকে প্রত্যেকের জীবনের মিশন হিসেবে গ্রহণ করেন, তাহলে আল্লাহ রাব্বুল আলামীন ইহকাল ও পরকালের সমস্ত সমস্যার সমাধান করে দিবেন।

এসময় তিনি প্রবাসীদেরকে আল নূর কালচারাল সেন্টার কর্তৃক গৃহীত বয়স্ক কোরআন শিক্ষা থেকে উপকৃত হওয়ার আহ্বান জানান। বলেন, প্রবাসের এই অবসর সময়ে কাজে লাগিয়ে পবিত্র কোরআন শিখুন এবং নিজের জীবনকে পবিত্র কোরআনের আলোকে গড়ার চেষ্টা করুন। অন্যথায় কিয়ামতের দিন আল্লাহর কাঠগড়ায় প্রত্যেককে জবাবদিহিতার মুখোমুখি হতে হবে।


সভাপতির বক্তব্যে মাওলানা ইউসুফ নুর বলেন, কোরআনের বিশুদ্ধ তেলাওয়াত ও এর মর্মার্থ ছড়িয়ে দেয়াই আল নূর কালচারাল সেন্টারের চরম ও পরম লক্ষ্য। তাই আল নূর কালচারাল সেন্টার কর্তৃক গৃহীত এই পদক্ষেপগুলো বাস্তবায়নে সকল প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।


পরে দোয়া ও আপ্যায়নের মাধ্যমে আল কুরআন মাহফিল এর সমাপ্তি ঘটে।

এ জাতীয় আরো সংবাদ

কানাডায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি শিক্ষার্থী নিহত

আলাউদ্দিন

যুক্তরাষ্ট্র প্রবাসী আলহাজ আক্কাস আলী ফকির ইন্তিকাল করেছেন!

নূর নিউজ

নিউইয়র্ক সিটি কাউন্সিলে অভিবাসন বিষয়ক কমিটির চেয়ারম্যান বাংলাদেশী শাহানা হানিফ

নূর নিউজ