কমেছে কর্ণফুলী নদীর স্রোত, ফেরি চলাচল স্বাভাবিক

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং কাপ্তাই বাঁধের পানি নিষ্কাশনের ফলে কর্ণফুলী নদীতে স্রোতের কারণে গত ৩১ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত কাপ্তাই চন্দ্রঘোনা-রাইখালী নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ ছিল। এতে দুর্ভোগে পড়েছিলেন যাত্রীরা। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে কর্ণফুলী নদীতে স্রোত কমে যাওয়ায় স্বাভাবিক হয়েছে ফেরি চলাচল। সকাল থেকে ফেরি দিয়ে পার হচ্ছেন যাত্রীরা।

জানা যায়, কর্ণফুলি নদীর ওপর চন্দ্রঘোনা-রাইখালী নৌ-রুটে যাতায়াতের দুটি ফেরি স্রোতের কারণে পাঁচ দিন ধরে বন্ধ ছিল। এতে রাঙামাটি থেকে বান্দরবান-রাজস্থলী সড়কে যানচলাচলও বন্ধ হয়ে পড়ে। বর্তমানে কাপ্তাই হ্রদে পানি কমে যাওয়ায় কাপ্তাই বাঁধ থেকে ২.৫ ফিট করে বাঁধের ১৬টি জলকপাট খোলা রয়েছে। ফলে সকাল থেকে কর্ণফুলী নদীতে স্রোত কমে যাওয়ায় ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

জেসমিন বেগম নামে এক যাত্রী বলেন, কয়েকদিন ফেরি বন্ধ থাকায় অনেক কষ্ট হয়েছে। এখন চলাচল স্বাভাবিক। নিজেদের প্রয়োজনীয় কাজগুলোও করতে পারছি।

এ বিষয়ে ফেরির ইজারাদার হোসেন তালুকদার বলেন, কর্ণফুলী নদীতে জোয়ার এবং কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের গেট খোলা হলে ফেরিতে ওঠার সিঁড়িতে অতিরিক্ত পানি উঠে ফেরি চলাচল বন্ধ থাকে। কয়েকদিনে আমাদের লোকসান হয়েছে। আজকে স্রোত কমে যাওয়ায় ফেরি চলাচল করছে। ফলে যাত্রীরা যাতায়াত করতে পাড়ছেন।

এ জাতীয় আরো সংবাদ

কানাডায় পাড়ি জমালেন মুহিবুল্লাহর পরিবারের আরও ১৪ জন

নূর নিউজ

লকডাউনের চতুর্থ দিনে গ্রেপ্তার ৬১৮, জরিমানা প্রায় ১৩ লাখ

আনসারুল হক

গভীররাতে বিধবার বাড়িতে ধরা পড়লো এএসআই

নূর নিউজ