মুনাফার জন্য মিথ্যা বলে পণ্য বিক্রির শাস্তি

বাজারে পণ্য বিক্রির ক্ষেত্রে অনেক সময় বিক্রেতা মিথ্যার আশ্রয় নিয়ে থাকেন। হালকা মুনাফা লাভের জন্য ক্রেতার কাছে এমন কথা বলেন, বাস্তবতার সঙ্গে যার কোনো মিল নেই। যেমন, বেশি দামে কিছু বিক্রির জন্য ক্রেতাকে বলেন, এটা আমাকে অমুকে এতো দাম বলেছিল, কিন্তু আমি দেইনি। আপনাকে আরও কমে দিচ্ছি, তখন তার কথা বিশ্বাস করে ক্রেতা চড়া দামেই তা কিনে ফেলেন।

এই ছলনার মাধ্যমে বিক্রেতা ক্রেতাকে ঠকিয়ে হয়তো সাময়িক কিছু ফায়দা লাভ করে, কিন্তু এর দীর্ঘমেয়াদি এবং পরকালীন কুফল রয়েছে। কিয়ামতের দিন আল্লাহ তায়ালা এমন ব্যক্তির দিকে তাকাবেন না বলে হাদিসে হুঁশিয়ারী উচ্চারণ করা হয়েছে।

এক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তিন শ্রেণীর লোকের প্রতি আল্লাহ কিয়ামতের দিন তাকাবেন না, তাদেরকে পবিত্রও করবেন না। আর তাদের জন্য রয়েছে মর্মম্ভদ শাস্তি।

এক. কোনো লোকের অতিরিক্ত পানি থাকা সত্বেও কোনো মুসাফিরকে দিতে নিষেধ করেছে।

দুই. কোনো লোক রাষ্ট্রপ্রধানের হাতে শুধুমাত্র দুনিয়া লাভের জন্যই আনুগত্যের অঙ্গীকার করেছে। ফলে তাকে দুনিয়ার কোন সম্পদ দেয়া হলে সে সন্তুষ্ট থাকে, না দেয়া হলে অসন্তুষ্টি প্রকাশ করে।

তিন. ওই ব্যক্তি যে আসরের পরে তার পণ্য বিক্রির জন্য বিছিয়ে নিয়েছে, তারপর বলতে থাকে যে, আল্লাহর শপথ আমাকে (পূর্বে) এ পণ্যের জন্য এতো এতো দেয়ার কথা বলেছে (অর্থাৎ লোকেরা দাম বেশি বলে)। আর এটা শুনে কোনো লোক তাকে সত্যবাদী মনে করে নিয়েছে (এবং তা ক্রয় করে নিয়েছে)। (বুখারি, হাদিস : ২৩৫৮; মুসলিমম, হাদিস : ১০৮)

অন্য বর্ণনায় এসেছে, আবদুল্লাহ ইবন মাসউদ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, কেউ যদি জেনে-বুঝে কোন মুসলিমের সম্পদ কুক্ষিগত করার মানসে মিথ্যা শপথ করে, সে আল্লাহর সাথে ক্রোধান্বিত অবস্থায় সাক্ষাত করবে।(বুখারি, হাদিস : ৪৫৪৯, ৪৫৫০; মুসলিম, হাদিস : ১৩৩৮)

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন,

اِنَّ الَّذِیۡنَ یَشۡتَرُوۡنَ بِعَهۡدِ اللّٰهِ وَ اَیۡمَانِهِمۡ ثَمَنًا قَلِیۡلًا اُولٰٓئِكَ لَا خَلَاقَ لَهُمۡ فِی الۡاٰخِرَۃِ وَ لَا یُكَلِّمُهُمُ اللّٰهُ وَ لَا یَنۡظُرُ اِلَیۡهِمۡ یَوۡمَ الۡقِیٰمَۃِ وَ لَا یُزَكِّیۡهِمۡ ۪ وَ لَهُمۡ عَذَابٌ اَلِیۡمٌ ﴿۷۷﴾ان الذین یشترون بعهد الله و ایمانهم ثمنا قلیلا اولٓئك لا خلاق لهم فی الاخرۃ و لا یكلمهم الله و لا ینظر الیهم یوم القیمۃ و لا یزكیهم و لهم عذاب الیم ﴿۷۷

নিশ্চয় যারা আল্লাহর অঙ্গীকার ও তাদের শপথের বিনিময়ে খরিদ করে তুচ্ছ মূল্য, পরকালে এদের জন্য কোন অংশ নেই। আর আল্লাহ তাদের সাথে কথা বলবেন না এবং কিয়ামতের দিন তাদের দিকে তাকাবেন না, আর তাদেরকে পবিত্রও করবেন না এবং তাদের জন্যই রয়েছে মর্মন্তুদ আযাব। (সূরা আল ইমরান, আয়াত : ৭৬)

এ জাতীয় আরো সংবাদ

এবছর জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ৭০ টাকা, সর্বোচ্চ ২৩১০

আনসারুল হক

কুরবানীর পশুর চামড়া গরীবের আমানত; নষ্ট করা যাবে না : হেফাজত

নূর নিউজ

শয়তান যে মানুষদের নিজের শত্রু মনে করে

নূর নিউজ