বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের বার্তা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস বিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্র সচিব জসিম উদ্দিন।

ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার বার্তা দিয়েছে দেশটি। সফরে হোয়াইট হাউজের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গেও বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব।

গত বৃহস্পতিবার ও শুক্রবার বৈঠকগুলো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

এছাড়া বৈঠকে বাংলদেশের অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগ এবং চ্যালেঞ্জ মোকাবিলা, রোহিঙ্গা সংকট, শ্রম আইন সংস্কার ইত্যাদিতে যুক্তরাষ্ট্রের কারিগরি ও আর্থিক সহায়তা নিয়েও আলোচনা হয়।

আর মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক লিন্ডসে ডব্লিউ ফোর্ডের সঙ্গে বৈঠকে অন্তর্বর্তী সরকার, গণতন্ত্র, অর্থনীতি, রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

শুক্রবার মার্কিন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া এবং মার্কিন পররাষ্ট্র দফতরের বৈশ্বিক দুর্নীতি দমন ব্যুরোর ভারপ্রাপ্ত সমন্বয়কারী শেলবি স্মিথু উইলসনের সঙ্গেও বৈঠক করেছেন জসিম উদ্দিন।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জন বাস ও পররাষ্ট্র দফতারের অ্যাসিট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুসহ পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র সচিব।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চের সঙ্গে আমদানি-রফতানিসহ শ্রম আইন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

জাতিসংঘ সদর দফতরে বিভিন্ন বৈঠক ও আলোচনায় যোগ দিতে গত বুধবার রাতে ওয়াশিংটনে যান জসিম উদ্দিন। আগামী ১৪ অক্টোবর তার ওয়াশিংটন ত্যাগ করার কথা রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ইমরান উৎখাতে চাঞ্চল্যকর তথ্য ফাঁস, বেরিয়ে এলো মদদদাতা রাষ্ট্রের নাম

নূর নিউজ

বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে পাকিস্তানে নিহত ১৭

নূর নিউজ

মসজিদে নববির পাশে ৫০ বছর অবস্থানকারী শতবর্ষী বৃদ্ধের ইন্তেকাল

আনসারুল হক