‘অশনি’ মোকাবিলায় রোহিঙ্গা ক্যাম্পে বিশেষ প্রস্তুতি

ভারত মহাসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে সৃষ্ট ‘সাইক্লোনিক সিস্টেম’ থেকে উদ্ভূত সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘অশনি’র মোকাবিলায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোর জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) কার্যালয়।

এর অংশ হিসেবে প্রতিটি ক্যাম্পে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপনের নির্দেশনাসহ ৯টি কার্যক্রমের কথা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আরআরআরসি।

গতকাল শুক্রবার আরআরআরসি কার্যালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব মিকন তংচ্যগ্যা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘যেসব পাহাড়ের ওপর রোহিঙ্গারা ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে সংশ্লিষ্টদের সহযোগিতায় তাদের দ্রুত নিরাপদ স্থানে স্থানান্তরের ব্যবস্থা করতে হবে।’

সেইসঙ্গে প্রতি ক্যাম্পে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপনের নির্দেশনার পাশাপাশি নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের ফোন নম্বর সবাইকে জানিয়ে দেওয়ার কথা উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

এ ছাড়া আশ্রয়কেন্দ্রগুলো তৈরি করা, জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য মোবাইল টিম প্রস্তুত, ঘূর্ণিঝড় সহনীয় শেল্টার কিট বিতরণে ব্যবস্থা গ্রহণ, দুর্যোগকালীন পরিস্থিতিতে জরুরি খাবার বিতরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান, ক্যাম্পে অবস্থিত স্লোপ প্রোটেকশন, রিটেইনিং ওয়াল ও গাইড ওয়াল মেরামত, বৃষ্টি ও বন্যার পানি সরানোর জন্য ক্যাম্পের ভেতরে অবস্থিত নালাগুলো পরিষ্কার করা এবং ক্যাম্পে কর্মরত স্বেচ্ছাসেবকদের দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী প্রস্তুতি বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয় ওই বিজ্ঞপ্তিতে।

গত বৃহস্পতিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বাংলাদেশের উপকূলে একটি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে জানিয়ে সতকর্তামূলক ব্যবস্থা নেওয়ার কথা জানান।

ওইদিন দুপুরে সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘গতকাল (বুধবার) জানতে পেরেছি, ভারত মহাসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি সাইক্লোনিক সিস্টেম ডেভেলপ করছে। সেটি হয়ত লঘুচাপে রূপান্তরিত হবে, যেটাকে আমরা লো-প্রেশার বলি। এরপর ধীরে ধীরে এটা সুস্পষ্ট লঘুচাপের রূপ ধারণ করবে। এরপর ১১ তারিখের দিকে নিম্নচাপে রূপান্তরিত হয়ে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে রূপান্তর হওয়ার আশঙ্কা করা যাচ্ছে।’

ওই ঘূর্ণিবায়ুর চক্র ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে তার নাম হবে ‘অশনি’। এটি শ্রীলঙ্কার দেওয়া নাম।

এ জাতীয় আরো সংবাদ

মহানবী অন্ধকার যুগের অবসান ঘটিয়ে জ্বেলেছেন চিরসত্যের আলো

নূর নিউজ

যেভাবেই হোক আ’লীগের আরো দু’বার ক্ষমতায় থাকা যুক্তিযুক্ত’

নূর নিউজ

ঢাকার ৭১১ বাসে ই-টিকিটিং চালু হচ্ছে আগামীকাল

নূর নিউজ