আলোচনা করছে আমেরিকা ও তুরস্ক; উদ্দেশ্য সামরিক ইস্যুতে মতপার্থক্য

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের শীর্ষ পর্যায়ের দুই উপদেষ্টা দু’দেশের মধ্যকার সামরিক ইস্যুতে মতপার্থক্য দূর করার জন্য আলোচনা করেছেন।

গতকাল (বুধবার) এক বিবৃতিতে এই খবর নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়, আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এবং তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ও উপদেষ্টা ইব্রাহিম কালিন আফগানিস্তান, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ ককেশাসসহ আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকা এবং আমেরিকা ও তুরস্কের মধ্যকার সামরিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়।

এ সময় দুই উপদেষ্টা একমত হয়েছেন যে, মতপার্থক্য দূর করা এবং দুই দেশের মধ্যে গঠনমূলক সম্পর্ক ধরে রাখার জন্য আলোচনা অব্যাহত রাখা জরুরি।

এদিকে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি হাবের জানিয়েছে, জেক সুলিভান এবং ইব্রাহিম কালিন আমেরিকা থেকে এফ-৩৫ জঙ্গিবাদ এবং রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে নিয়েও আলোচনা করেন।

টিআরটি হাবের আরো জানিয়েছে যে, চলতি মাসের শেষ দিকে গ্লাসগোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মধ্যকার বৈঠক নিয়ে দুই উপদেষ্টা আলোচনা করেন।

তুর্কি বংশোদ্ভূত ফরাসি নাগরিক ও সমাজকর্মী ওসমান কাভালার মুক্তির দাবি জানিয়ে আমেরিকাসহ দশটি দেশের রাষ্ট্রদূত বিবৃতি দেয়ার পর তুরস্ক এসব রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। এরপর তুরস্ক এবং আমেরিকার উপদেষ্টাদের মধ্যে এ  বৈঠক হলো। ২০১৩ সালে তুরস্ক যে সরকারবিরোধী আন্দোলন হয়েছিল তাতে জড়িত থাকার অভিযোগ এবং ২০১৬ সালের জুলাই মাসে সংগঠিত ব্যর্থ সামরিক অভ্যুত্থানে ওসমান কাভালার সংশ্লিষ্টতার অভিযোগে তাকে আটক করা হয়েছে। তিনি বর্তমানে তুরস্কের কারাগারে বন্দী আছেন।

এ জাতীয় আরো সংবাদ

বাংলাদেশে হাইকমিশন-কনস্যুলেট থেকে কর্মীদের ফিরিয়ে নিয়েছে ভারত

নূর নিউজ

রাইসি নিহত: ইরানী সংবাদ মাধ্যমের ঘোষণা

নূর নিউজ

সৌদি জেনারেল ফাহাদ বিন তুর্কির ফাঁসির আদেশ

আনসারুল হক