ইউরোপে ফের গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

আবারও বন্ধ হচ্ছে ইউরোপের সবচেয়ে বড় গ্যাস সরবরাহের পাইপলাইন নর্ড স্ট্রিম ১।

আগামী ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিন সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়ার গ্যাজপ্রম ও নর্ড স্ট্রিম কর্তৃপক্ষ।

এদিকে পাইপলাইনের মেরামত নয়, রাশিয়া বর্তমান জ্বালানি সংকট নিয়ে খেলছে বলে অভিযোগ জার্মানিসহ পশ্চিমা বিশ্বের।

জার্মানিসহ পুরো ইউরোপের বেশ কয়েকটি দেশে জ্বালানি সংকট যখন চরমে তখনই আরও একবার গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা গ্যাজপ্রম ও নর্ড স্ট্রিমের।

রাশিয়ার অনির্ধারিত রক্ষণাবেক্ষণের আদেশের ফলে ইউরোপে এরই মধ্যে তীব্র গ্যাস সংকট দেখা দিয়েছে। আকাশচুম্বী হয়েছে মূল্যস্ফীতি। এমন পরিস্থিতিতে অঞ্চলটিতে অর্থনৈতিক মন্দার ঝুঁকি তৈরি হয়েছে। বাল্টিক সাগরের তলদেশ স্থাপনা করা নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস যায়। সেখান থেকে পুরো ইউরোপে সরবরাহ করা হয়।

জানা যায়, মেরামত, আগুন নিয়ন্ত্রণক্ষমতা পর্যবেক্ষণ, পাইপের নিরাপত্তাসহ নানা পরীক্ষা-নীরিক্ষার জন্য বন্ধ হচ্ছে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন, যা দিয়ে রাশিয়া থেকে সবচেয়ে নির্ভরযোগ্য প্রাকৃতিক গ্যাস আমদানি করে জার্মানি।

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, আসছে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত পুরোপুরি বন্ধ থাকবে জার্মানিসহ ইউরোপে গ্যাস সরবরাহ। গ্যাসের নিয়মিত সরবরাহ একেবারেই বন্ধ হওয়ার আশঙ্কায় দুশ্চিন্তায় জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ।

শুক্রবার (১৯ আগস্ট) সকালে গ্যাজপ্রম ও নর্ড স্ট্রিম কর্তৃপক্ষ জানায়, মেরামতের কাজটা জরুরি বলেই গ্যাস পাইপলাইনটি আপাতত বন্ধ করে দেয়া হয়েছে। রক্ষণাবেক্ষণের কাজ শেষ হলে আবারও গ্যাস সরবরাহ শুরু হবে বলে আশ্বস্ত করেছে গ্যাজপ্রম।

এ পরিস্থিতিতে আসন্ন শীতে জার্মানি তীব্র গ্যাস সংকটে পড়বে বলে মনে করছেন বিশ্লেষকেরা। গত মাসে গ্যাস সংকট মোকাবিলায় জার্মানি একাধিক পরিকল্পনা ঘোষণা করেছিল। যার মধ্যে পহেলা অক্টোবরের মধ্যে ৮৫ শতাংশ গ্যাস মজুদের কথাও বলা হয়েছিল; যা এখন আর কোনোভাবেই সম্ভব নয় বলে মনে করা হচ্ছে।

এ জাতীয় আরো সংবাদ

ওআইসির নতুন মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা

আনসারুল হক

ওমরাহ ভিসার মেয়াদ মেনে চলার ওপর জোর দিয়েছে সৌদি

নূর নিউজ

ইউক্রেনের ‘স্বাধীন’ ২ অঞ্চলের ওপর নিষেধাজ্ঞা দেবেন বাইডেন!

নূর নিউজ