মালয়েশিয়ায় বৈধ হতে গিয়ে পুলিশের কাছে আটক ২৭ বাংলাদেশী প্রবাসী

মালয়েশিয়ায় বৈধ হতে পারলেন না ২৭ বাংলাদেশি। দেশটিতে রিক্যালিব্রেসি আরটিকে ২.০ প্রোগ্রামের দ্বিতীয় ধাপে চলছে অনথিভুক্ত অভিবাসী কর্মীদের বৈধকরণ কার্যক্রম। আর এ প্রোগ্রামের মাধ্যমে বৈধতা গ্রহণ করতে গিয়ে আটক হলেন ২৭ বাংলাদেশি।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টায় দেশটির ইমিগ্রেশন বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৭ বাংলাদেশি তাদের পাসপোর্টের তথ্য বেআইনিভাবে সংশোধন ও পরিবর্তন করেছেন। স্থানীয় এক নারীকেও জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। তার বয়স ৩৯ বছর।

মালয়েশিয়ায় একবার বৈধতা গ্রহণ করার পর পাসপোর্টের যাবতীয় তথ্য ফিঙ্গার প্রিন্টসহ ইমিগ্রেশন সার্ভারে সংরক্ষিত থাকে। দ্বিতীয়বার ফিঙ্গারপ্রিন্ট করলেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে তার যাবতীয় বিস্তারিত তথ্য কম্পিউটার মনিটরে ভেসে আসে। বৈধতা গ্রহণের জন্য দ্বিতীয়বার ফিঙ্গার প্রিন্ট করার পর ইমিগ্রেশনের সার্ভারে তথ্য পাওয়া গেছে। তাতে দেখা গেছে ওই শ্রমিকরা প্রথমবার বৈধতা গ্রহণের সময় যে পাসপোর্টের তথ্য দিয়ে দিয়েছেন ওই তথ্যের সঙ্গে নবায়ন করা নতুন পাসপোর্টের তথ্যে গরমিল রয়েছে, এটা এক ধরনের জালিয়াতি ও প্রতারণা।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মালয়েশিয়ার অভিবাসন আইনে স্থানীয় মালয়েশিয়ান নিয়োগকর্তাকে আটক করা হয়েছে এবং বাংলাদেশি ২৭ শ্রমিককে একই আইনে আটক করে পরবর্তী পদক্ষেপের জন্য বুকিত জলিল ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

পররাষ্ট্র সচিবের সঙ্গে উজরা জেয়ার বৈঠকে যে আলোচনা হলো

নূর নিউজ

আপনি নিজের আত্মাকে বিক্রি করে দিয়েছেন: প্রধান নির্বাচন কমিশনারকে রিজভী

আলাউদ্দিন

মসজিদে হাত দিলে তার কবর রচিত হবে: মেয়র আইভীকে হেফাজত নেতার হুঁশিয়ারি

আলাউদ্দিন