মালয়েশিয়া যেতে যেসব সুবিধা পাচ্ছেন বাংলাদেশি কর্মীরা

মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশের কর্মী নিয়োগে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এর মাধ্যমে প্রায় তিন বছর পর ফের উন্মুক্ত হলো মালয়েশিয়ার শ্রমবাজার।

এ স্মারকের আওতায় মালয়েশিয়া যেতে বাংলাদেশি শ্রমিকরা বেশকিছু সুবিধা পাবেন বলে উল্লেখ করা হয়েছে।

রোববার (১৯ ডিসেম্বর) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়া প্রান্তের সব খরচ নিয়োগকর্তা বহন করবেন। যেমন রিক্রুটমেন্ট এজেন্সি নিয়োগ, মালয়েশিয়ায় নিয়ে যাওয়া, তাঁদের আবাসন, কর্মে নিয়োজিত করা এবং কর্মীর নিজ দেশে ফেরত পাঠানোর খরচ বহন করবেন। নিয়োগকর্তা নিজ খরচে মালয়েশিয়ান রিক্রুটিং এজেন্ট নিযুক্ত করতে পারবেন। মালয়েশিয়ায় আসার পর বাংলাদেশি কর্মীর ইমিগ্রেশন ফি, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষার খরচ, ইনস্যুরেন্স–সংক্রান্ত খরচ, করোনা পরীক্ষার খরচ, কোয়ারেন্টিন–সংক্রান্ত খরচসহ সব ব্যয় মালয়েশিয়ার নিয়োগকর্তা বা কোম্পানি বহন করবে। নিয়োগকর্তা কর্মীর মানসম্মত আবাসন, বিমা, চিকিৎসা ও কল্যাণ নিশ্চিত করবেন।

এতে বাংলাদেশি কর্মীদের অভিবাসন খরচ অনেক কমে যাবে বলে আশা মন্ত্রণালয়ের।

এর আগে দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর বাংলাদেশ থেকে সব খাতে কর্মী নিতে অনুমোদন দেয় মালয়েশিয়া সরকার। বিশেষ করে গৃহকর্মী, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ খাতে বাংলাদেশি কর্মী নেবে দেশটি।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে কর্মী নিতে আজ রোববার (১৯ ডিসেম্বর) মালয়েশিয়ার পক্ষে দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এবং বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ সমঝোতা স্মারকে সই করেন।

এ জাতীয় আরো সংবাদ

রোহিঙ্গা ক্যাম্পে থমথমে পরিস্থিতি, ভয়াতঙ্কে মুহিববুল্লার পরিবার

নূর নিউজ

সিলিং ফ্যান পড়ে মাথা ফাটল সাবেক প্রতিমন্ত্রী মুরাদের

নূর নিউজ

আদালতে নেয়ার পথে হাতকড়া নিয়ে পালাল আসামি

আনসারুল হক