যাদের সুরে মেতে উঠবে মসজিদুল হারামের মুসল্লীদের হৃদয়

কাজী আব্দুল্লাহ
নূর নিউজ

ঘনিয়ে এসেছে মহিমান্বিত মাস রমজান। এইতো আর কিছুদিন পরেই রমজান মাসের রোজা, তারাবী ও মধ্যরাতে তাহাজ্জুদের মাধ্যমে আল্লাহর কাছে গুনাহগার বান্দাগণ নিজেদের পরিশুদ্ধ করবেন। পবিত্র মসজিদুল হারামেও হবে তারাবী ও তাহাজ্জুদের নামাজ। কারা পবিত্র স্থানে ইমামতি করবার জন্য মনোনীত হলেন তা জানতে বিশ্বজুড়ে মুসলিমদের মাঝে কৌতূহল জাগে। সেজন্য সৌদি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ইমামদের একটি তালিকা প্রকাশ করেছে, যারা এই বছরের রমজানে মক্কার মসজিদুল হারামে তারাবীহ এবং তাহাজ্জুদের নামাজের ইমামতি করবেন।

গত ২৩ মার্চ হারামাইন শরীফাইনের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে ইমামদের তালিকা প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী ২০২২ সালে মসজিদুল হারামে মোট ছয়জন ইমাম তারাবী ও তাহাজ্জুদের নামাজে ইমামতি করবেন। তাঁরা হলেন শায়খ আবদুর রহমান আস-সুদাইসি, শায়খ সাউদ আল শুরাইম, শায়খ বানদার বালেহ, শায়খ মাহের আল মুয়াইকিলি, শায়খ আবদুল্লাহ আওয়াদ আল জুহানী ও শায়খ ইয়াসির আল দাওসারি। ইমামদের প্রকাশিত তালিকার ভিত্তিতে বলা যায় যে, এ বছর কোনো অতিথি ইমাম নিয়োগ করা হয়নি।

এদিকে, রমজান মাসে নামাজ বন্টন বা কখন এই ইমামরা তারাবীহ ও তাহাজ্জুদের ইমামতি করবেন সে সম্পর্কিত তথ্যও হারামাইন কর্তৃক প্রকাশিত হয়েছে, যা নিম্নরূপ।

উল্লেখ্য, সারা বিশ্বের মুসলমানরা এই সুসংবাদ পেয়ে অনেক আনন্দিত হয়েছে যে, এই বছরের রমজান মাসে মসজিদুল হারাম এবং মসজিদুন নববীতে তারাবী নামাজ মুসুল্লিগণ পূর্ণ উপস্থিতির সাথে আদায় করতে পারবে। দুটি পবিত্র মসজিদের দেখভালের দায়িত্বে থাকা জেনারেল প্রেসিডেন্সি ঘোষণা করেছে যে, স্থানীয় এবং বহির্বিশ্বের অন্যান্য হাজীগণ উভয় মসজিদেই তারাবীর নামাজ আদায় করতে পারবেন।

এই সুসংবাদটি সারা বিশ্বের মুসলমানদের মাঝে আনন্দের হাওয়া হাওয়া বয়ে দিয়েছে। কেননা ২০২১ সালে মসজিদুল হারামে তারাবীর নামাজ স্থানীয় মুসুল্লিদের মধ্যে সীমাবদ্ধ ছিল এবং সেখানকার ব্যবস্থাপনা কর্মীসহ সামান্য কিছু লোকদেরকেই নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছিল। পাশাপাশি স্থানীয় সৌদি নাগরিকরাও অনুমতি পেয়েছিল। কারণ সেই সময়ে সরকার লকডাউন জারি এবং করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে আন্তর্জাতিক হাজীদের পবিত্র মসজিদে প্রবেশ নিষিদ্ধ করেছিল।

তবে এবার মসজিদুল হারাম এবং মসজিদুন নববীতে তারাবির নামাজে যোগদানকারী হাজীদেরকে আর সতর্কতামূলক ব্যবস্থা এবং সামাজিক দূরত্ব অনুসরণ করতে হবে না।  দুই পবিত্র মসজিদে প্রবেশের আগে শুধু তাওয়াক্কালনা অ্যাপে তাদের “ইমিউন” অবস্থা দেখাতে হবে।

সূত্র: ইসলামিক ইনফরমেশন

এ জাতীয় আরো সংবাদ

অস্ত্রের বড় চালান পাচ্ছে সৌদি আরব

নূর নিউজ

হিজাবে বিধিনিষেধের বিরুদ্ধে দিল্লিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নূর নিউজ

গা’জায় অস্থায়ী বন্দর নির্মাণের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নূর নিউজ