যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শি জিনপিং

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে যুক্তরাষ্ট্রে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার (১৫ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে পৌঁছান তিনি। এই বৈঠকের মাধ্যমে গত এক বছরের মধ্যে প্রথমবারের মতো বাইডেনের সঙ্গে জিনপিংয়ের সরাসরি দেখা হবে।

নিজেদের মধ্যে থাকা সামরিক, মাদক চোরাচালান এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে যে দ্বন্দ্ব রয়েছে সেগুলো নিয়ে কথা বলবেন তারা।

তবে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যেসব বিষয় নিয়ে বিরোধ রয়েছে সেগুলো সমাধান হয়ত এখনই হবে না।

তাদের এ বৈঠক যে খুব বেশি ফলপ্রসু হবে না— সেটি আগে থেকেই ধরে নিয়েছেন দুই দেশের কর্মকর্তারা। মার্কিন ও চীনা প্রেসিডেন্টের বৈঠকে তাইওয়ান, দক্ষিণ চীন সাগর, হামাস-ইসরায়েল যুদ্ধ, ইউক্রেনে রাশিয়ার হামলা, উত্তর কোরিয়া এবং মানবাধিকারের বিষয়টি ওঠে আসার কথা রয়েছে। তবে এ সব বিষয় নিয়ে দুই দেশের মধ্যে যে মতপার্থক্য রয়েছে সেগুলো কেউই সমাধান করতে পারেনি।

বুধবার সকালে শি জিনপিং সান ফ্রান্সিসকোতে আসেন। মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও এদিন সকালে এসে পৌঁছান। তাদের দুজনেরই ২১ সদস্যের এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কোঅপারেশন (এপিইসি) সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

এপিইসি সম্মেলনের ফাঁকে তাদের দুজনের মধ্যে এ বৈঠকটি আয়োজন করা হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি জিনপিংয়ের সঙ্গে এমন সম্পর্ক তৈরি করতে চান যেন তারা যে কোনো মুহূর্তে একে-অপরের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর আগে ২০১৭ সালে সর্বশেষবার যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। সেবার তিনি তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেছিলেন।

সূত্র: রয়টার্স

এ জাতীয় আরো সংবাদ

গোপন নথির সন্ধানে বাইডেনের বাড়িতে এফবিআই -এর অভিযান

নূর নিউজ

কাবা শরিফে চীনা ভাষায় সেবা পাবেন ইবাদতকারীরা

নূর নিউজ

কারাবন্দী নাজিবকে রাজকীয় ক্ষমার সিদ্ধান্ত নিচ্ছে মালয়েশিয়া

নূর নিউজ