র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা গর্হিত কাজ হয়েছে: প্রধানমন্ত্রী

‘যারা বিনা কারণে র‍্যাবের কয়েক সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে, তারা তাদের দেশের বাহিনীগুলো অপরাধ করলে শাস্তি দেয় না’। সোমবার (২৮ মার্চ) র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে র‍্যাব সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালী যোগ দিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নিষেধাজ্ঞাকে গর্হিত কাজ বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে একটা বাচ্চা ছেলে পকেটে হাত দিয়ে হাঁটায় দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে গুলি করে মারে। সে দেশে তাদের বাহিনী অপরাধ করলেও কোনো শাস্তি হয় না।

প্রধানমন্ত্রী আরও বলেন, মাদক, দস্যু, চোরাকারবারিসহ নানা অপরাধ দমনে সাফল্য দেখিয়েছে র‍্যাব। তাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয়াটা গর্হিত কাজ হয়েছে। এর পেছনে দেশের কিছু গোষ্ঠী দেশের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এর আগে গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদও রয়েছেন। র‍্যাবের সাবেক মহাপরিচালক হিসেবে নিষেধাজ্ঞার আওতায় এসেছেন তিনি। তার ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশেও নিষেধাজ্ঞা দেয় দেশটির পররাষ্ট্র দফতর।

তবে র‍্যাবের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারে সরকার উদ্যোগ নিয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গত ২৬ জানুয়ারি জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেয়া বিবৃতিতে এ প্রসঙ্গে তিনি বলেছিলেন, প্রসেস কালই হবে না। সময় লাগবে। আমাদের ধৈর্য ধরতে হবে।

এ জাতীয় আরো সংবাদ

হাটহাজারী মাদ্রাসার প্রবীণ শিক্ষক মাওলানা মুমতাজুল করিমের ইন্তেকাল

নূর নিউজ

কাদিয়ানীদের অপ-প্রচার বন্ধে আরো সজাগ থাকতে হবে

নূর নিউজ

দাম কমার পর কোন তেলের দাম এখন কত?

নূর নিউজ