সাগরে নিম্নচাপ, ‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় হতে পারে

চলতি মৌসুমের (ডিসেম্বর) শুরুতে সাগরে নিম্নচাপের কারণে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের পূর্বাঞ্চলে ‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় জাওয়াদ আঘাত হানতে পারে। আগামী শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে অন্ধ্রপ্রদেশের উত্তর ও ওড়িশার দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানায়, মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে দক্ষিণ থাইল্যান্ড এবং তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ অবস্থান করছিল। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা আন্দামান সাগরে পৌঁছাবে। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবারের (২ ডিসেম্বর) মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে, যা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্য বঙ্গোসাগরেই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ঝড়টি। সেই সঙ্গে ক্রমাগত শক্তি সঞ্চয় করতে থাকবে। শেষপর্যন্ত শনিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের মাঝামাঝি আছড়ে পড়তে পারে এই ঝড়।

আইএমডি জানিয়েছে, ঘণ্টায় ৮৯ থেকে ১১৭ কিলোমিটার বেগে বইতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। তবে ঝড়টি ওড়িশা উপকূলে আছড়ে পড়বে নাকি ভারতের পূর্ব উপূকল ঘেঁষে বেরিয়ে যাবে, তা এখনও পুরোপুরি নিশ্চিত নয়।

পূর্ব উপকূল দিয়ে বেরিয়ে গেলেও ঝড়ের প্রভাবে ওই অঞ্চলে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। সম্ভাব্য ঝড়ের কারণে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত জেলেদের সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ভূমিকম্পে কাঁপল রংপুর

নূর নিউজ

পদ্মা সেতুতে আবারো ফেরির ধাক্কা

নূর নিউজ

আগামী তিন দিনে হতে পারে বৃষ্টি

নূর নিউজ