২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী ৭.৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে ইসলামি অর্থ বাজার

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা ব্যাংক এসবার-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয়েভের মতে, রাশিয়া এবং বিশ্বব্যাপী ইসলামি অর্থ বাজার বা সুদ-মুক্ত অর্থায়ন দ্রুত বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

ওলেগ গনিয়েভ বলেন, ইসলামিক ফাইন্যান্স মার্কেট ২০২৫ সালের মধ্যে ৭.৭ ট্রিলিয়ন ডলার মূল্যে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে, যা ৪০% স্থিতিশীল বৃদ্ধি হারের প্রতিনিধিত্ব করে।

ওলেগ গনিয়েভ আনাদোলু এজেন্সি (এএ) এর সাথে একটি সাক্ষাত্কারে রাশিয়ায় ইসলামিক ফাইন্যান্সের অগ্রগতি এবং এই খাতে এসবার ব্যাংক-এর সম্পৃক্ততা তুলে ধরেন। তিনি জনান যে রাশিয়ায় ইসলামিক ফাইন্যান্স অংশগ্রহণমূলক অর্থনীতির ভিত্তিতে কাজ করে। তিনি ব্যাখ্যা করেন, আমরা মৌলিক নীতিসমূহ মেনে চলি যা এই ধরনের আর্থিক নিয়মের অন্তর্গত। এ ক্ষেত্রে মূলনীতি হচ্ছে সমান অংশগ্রহণ এবং প্রতিকূল পরিস্থিতিতে ঝুঁকি, রাজস্ব এবং সম্ভাব্য ক্ষতির ভাগাভাগি। অংশীদারিত্বের এই সারমর্ম এক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গিকে সংজ্ঞায়িত করে।

তিনি জোর দিয়ে বলেন যে ইসলামী অর্থ ব্যবস্থা ঐতিহ্যগত আর্থিক ব্যবস্থার প্রচলিত চক্রীয় ঝুঁকির বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে। রাশিয়ায় অংশগ্রহণমূলক অর্থায়ন পরীক্ষা করার জন্য একটি পাইলট প্রকল্পের খসড়া আইন গত বছর সংসদের নিম্নকক্ষ ডুমাতে জমা দেওয়া হয়েছিল। তিনি রাশিয়ান বাজারের একটি মূল্যায়ন প্রদান করেন। তিনি বলেন, বর্তমানে আমরা আনুমানিক ৭০০ বিলিয়ন রুবেল (৭.৭ বিলিয়ন ডলার) বাজার অনুমান করি।

এছাড়ও বাজারের আকারে উল্লেখযোগ্য বৃদ্ধির প্রত্যাশিত বিল গ্রহণের পর এক বছরের মধ্যে এটি ৫৫ বিলিয়ন রুবেলে পৌঁছাতে পারে। তিনি এ ক্ষেত্রে বিপুল সম্ভাবনার কথা তুলে ধরেন বলেন, বর্তমানে, আমাদের ব্যাঙ্কের পেমেন্ট লাইন প্রায় ২২ বিলিয়ন রুবেল লেনদেনের পরিচালনা করে, যা একটি অসাধারণ বৃদ্ধির সুচক নির্দেশ করে।

ইসলামিক ফাইন্যান্সের অপার সম্ভাবনা এবং চাহিদাকে স্বীকার করে Sberbank যে এই অর্থব্যবস্থায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছে তার উপর তিনি মন্তব্য করেন। তিনি জানান যে সংশ্লিষ্ট পক্ষসমূহের বিভিন্ন ধরনের প্রয়োজনীয়তা রয়েছে। প্রাথমিকভাবে নৈতিক বিবেচনা এবং নির্দিষ্ট নিয়ম মেনে চলার উপর জোর দেওয়া হয়। এই মান প্রাথমিকভাবে বিশ্বাস স্থাপনকে লক্ষ্য করে পরিচালিত হয়। তিনি বলেন, একটি পরিকাঠামো তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা নিশ্চিত করে যে সমস্ত লেনদেনে অংশগ্রহণকারীরা স্বাচ্ছন্দ্য বোধ করে এবং Sberbank সক্রিয়ভাবে এই অবকাঠামোর উন্নয়নে নিযুক্ত থাকে।

তিনি এসবার ব্যাংক-এর মধ্যে ইসলামিক ফাইন্যান্সের জন্য একটি নিবেদিত ইউনিট প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন, যেখানে সার্টিফায়েড পেশাদার স্টাফরা থাকবে। তিনি আরো বলেন, আমরা সক্রিয়ভাবে প্রয়োজনীয় পরিকাঠামো উন্নয়ন করছি। বর্তমানে, আমরা ১৩ টি সেবা পরিসর অফার করছি যাতে অন্তর্ভুক্ত রয়েছে পেমেন্ট, ট্রান্সফার, লেটার অফ ক্রেডিট, ট্রেড ফাইন্যান্স এবং সেভিংস।

উপরন্তু তিনি প্রকাশ করেন যে তারা রাশিয়ান কোম্পানিগুলির উপর ফোকাস করে একটি বিশেষ বিনিয়োগ তহবিল ইউনিট স্থাপন করেছে যেগুলি কঠোর অডিটিং প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে। তিনি বলেন, আমরা ট্রাস্ট ম্যানেজমেন্ট পণ্য তৈরি করেছি, এবং আমরা বর্তমানে কর্পোরেট ব্যবসা এবং আমাদের জনসংখ্যার প্রয়োজনে অর্থায়নের জন্য সেবা বিকাশের কাজ করছি। একে আমরা পরিকাঠামো বলি। একবার এটা প্রতিষ্ঠিত হয়ে গেলে, বিল পাস হলে, এই ব্যবস্থা বিস্তৃতভাবে ব্যবসায় প্রবেশ করবে।

রাশিয়ায় উল্লেখযোগ্য মুসলিম জনসংখ্যা রয়েছে উল্লেখ করে, তিনি বলেছেন, বর্তমানে, রাশিয়ায় মুসলিম জনসংখ্যা অভিবাসীদের বাদ দিয়ে ২০ মিলিয়নেরও বেশি, এবং আমরা বিশ্বাস করি যে তাদের মধ্যে ৭.৫ মিলিয়নেরও বেশি গ্রাহক বেস রয়েছে যা ইসলামিক ফাইন্যান্স এর নীতির উপর কাজ করবে। তিনি বলেন, এই অ-অভিবাসী জনসংখ্যার শেয়ার ৩০% বৃদ্ধি পাবে, এবং ৩০% কজের একটি খুব বড় ক্ষেত্র।

সূত্র : ডেইলী সাবাহ, ইসলামি বার্তা

এ জাতীয় আরো সংবাদ

ইমরান খানের মুক্তির দাবিতে ছাত্র-বিক্ষোভে ফুঁসে উঠেছে পাকিস্তান

নূর নিউজ

ইসরায়েলের তথ্যমন্ত্রী পদত্যাগ করার সিদ্ধান্ত

নূর নিউজ

মসজিদে নববির পাশে ৫০ বছর অবস্থানকারী শতবর্ষী বৃদ্ধের ইন্তেকাল

আনসারুল হক